আজ দুবাই ইন্টার ন্যাশানাল স্টেডিয়ামে আইপিএলের গুরুত্বপূর্ণ ম্য়াচে মুখোমুখি হতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও কিংস ইলেভেন পঞ্জাব। প্রথম ম্যাচ জিতে আত্মবিশ্বাসী বিরাট কোহলির দল। তিন মরসুম পর জয় দিয়ে আইপিএল অভিযান করেছে আরসিবি। এবছর ট্রফি জেতার জন্য বদ্ধপরিকর কোহলি অ্যান্ড কোং। অপরদিকে প্রথম ম্যাটে সামান্য ভুলের জন্য সুপার ওভারে গিয়ে ম্যাচ হারতে হয়েছিল কেএল রাহুলের দলকে। তাই দ্বিতীয় ম্যাচে আরসিবিকে হারিয়ে জয়ে ফিরতে মরিয়া কিংস ইলেভেন পঞ্জাব।

এখনও পর্যন্ত দুই দলের সম্ভাব্য যে একাদশ পাওয়া যাচ্ছে তাতে আরসিবির হয়ে ওপেন করতে চলেছেন  অ্যারন ফিঞ্চ ও দেবদূত পাড়িকল। মিডল অর্ডারে দায়িত্ব থাকবে বিরাট কোহলি ও এবি ডিভিলিয়ার্সের উপর। শেষের দিকে শিবম দুবে ও জোস ফিলিপে এবম ক্রিস মরিসের মধ্যে একজন। বোলিং বিভাগের স্পিন অ্যাটাকে থাকছেন ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহল।  পেস  বিভাগে থাকছেন ডেল স্টেইন, উমেশ যাদব ও নবদীপ সাইনি। ব্য়াটিংয়ে দেবদূত পাড়িকল ও ডিভিলিয়ার্স, ফিঞ্চের ফর্ম বিরাট কোহলিকে ভরসা জোগালেও, বোলিং বিভাগে পেস বোলিং বিভাগে উমেশ যাদব ও ডেল স্টেইনের ফর্ম কিছুটা চিন্তায় রেখেছে বিরাটকে।

অপরদিকে প্রথম ম্যাচে সুপার ওভারের হার এখন অতীত। হার থেকে শিক্ষা নিয়ে জয়ে ফিরতে মরিয়া কেএল রাহুলের দল। কিংস ইলেভেন পঞ্জাবের যে সম্ভাব্য একাদশ পাওয়া যাচ্ছে তাতে ওপেনিংয়ে আসছেন কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। মিডল অর্ডারে দায়িত্বে থাকছেন করুণ নায়ার, নিকোলাস পূরাণ, গ্লেন ম্যাক্সওয়েল। এছাড়াও রেয়ছে সরফরাজ খান ও কৃষ্ণাপ্পা গৌতম। স্পিন বিভাগের দায়িত্বে গৌতমের সঙ্গে থাকছেন তরুণ রবি বিষ্ণোই। পেস অ্যাটাকে ক্রিস জর্ডান, মহম্মদ শামি, শেলডন কটরেল। 

এই দুদল যতবার মুখোমুখি দেখা হয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষি থেকেছে ক্রিকেট বিশ্ব। আইপিএলের ইতিহাসে মোট ২৪ বার সাক্ষাৎ হয়েছে দুই দলের। ১২ বার জয় পেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও ১২ বার জয় পেয়েছে কিংস ইলেভেন পঞ্জাব। ফলে আজকেও আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ দেখার অপেক্ষায় প্রহর গুনছেন ক্রিকেট ভক্তরা।