সেলাই ছিঁড়ে ফের শিশুমৃত্যু হল এনআরএসে। তিন দিনের ব্যবধানে ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল নীলরতন মেডিক্যাল কলেজ হাসপাতালে। ১০ দিনের শিশুর পরে এ বার সেলাইয়ের সুতো ছিঁড়ে মৃত্যু হল ১৮ দিনের আর এক শিশুর। অভিযোগ,অস্ত্রোপচারের পরে ফের নিম্নমানের সুতো দিয়ে সেলাইয়ের কারণেই এই মর্মান্তিক ঘটনা ঘটেছে।

আরও পড়ুন, শহরে এখনও স্বস্তির আবহাওয়া, শীতের বিদায়ে আবারও বৃষ্টির সম্ভাবনা

সূত্রের খবর, গত ১৬-ই ফেব্রুয়ারি এনআরএসে ভর্তি করা হয়েছিল মালদার গাজলের এক সদ্য়োজাতকে। পরদিন ১৭ -ই ফেব্রুয়ারি শিশুটির মলদ্বারে অস্ত্রপ্রচার করা হয়। অভিযোগ, অতি নিম্নমানের সুতো দিয়ে সেলাই করায়, অস্ত্রোপচারের পরেই সেটি ছিড়ে রক্তক্ষরণ হয়। একই জায়গায় পুনরায় অস্ত্রোপচার করেন চিকিৎসকেরা। পরপর দুবার অস্ত্রোপ্রচারারের ধকল নিতে পারেনি শিশুটি। শনিবার সন্ধে সাড়ে ৬টা নাগাদ এনআরএসে হাসপাতালেই মৃত্য়ু হয় শিশুটির। 

আরও পড়ুন, চলন্ত ট্রেন থেকে পড়ে গিয়েও বেঁচে গেল দুধের শিশু, রেল পুলিশের ভূমিকায় প্রশংসা

প্রসঙ্গত উল্লেখ্য়, এর আগে গত বৃহস্পতিবার সন্ধ্যায় এনআরএসে মৃত্যু হয়েছে দশ দিনের এক শিশুর। অভিযোগ, পরপর তিন বার একই ক্ষতস্থানে অস্ত্রোপচার হয়েছিল ওই সদ্যোজাতের। এবং প্রতিবারই নিম্নমানের সুতো দিয়ে সেলাই করা হয়েছে । পরিবারের অভিযোগ, এই ধকল নিতে না পেরে মারা গিয়েছে বাচ্চাটি। এ ক্ষেত্রেও সেই একই ঘটনা উঠে এসেছে।  পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে, সেলাইয়ের সুতো থেকেই শিশুর শরীরে সংক্রমণ ছড়িয়েছিল। অপরদিকে ,ইতিমধ্যেই এই বিষয়টি পেডিয়াট্রিক সার্জারি বিভাগের নজরে নিয়ে আসা হয়েছে।  এই বিভাগেই অস্ত্রোপচার হয়েছিল ওই দশ দিনের শিশুটির। গোটা ব্যাপারটা নজরে আসতেই নড়েচড়ে বসেছে  পেডিয়াট্রিক সার্জারি বিভাগ। 

আরও পড়ুন, আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথি, ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দিল তৃণা