টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের বিক্ষোভে রণক্ষেত্র করুণাময়ী, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি

| Oct 17 2022, 02:39 PM IST

টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের বিক্ষোভে রণক্ষেত্র করুণাময়ী, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি

সংক্ষিপ্ত

নিয়োগের দাবিতে গত ১৫ অক্টোবর মেয়ো রোডে গান্ধী মূর্তির নীচে হাজির ২০১৮-র কলেজ সার্ভিস কমিশনের মেধা তালিকাভুক্ত চাকরিপ্রার্থীরা। এদিন SSC ধর্নামঞ্চের পাশেই জড়ো হন তাঁরা। পুলিশ এসে কলেজ সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীদের সরিয়ে দেয়। 

২০১৪ সালের প্রাইমারি টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের বিক্ষোভ ও প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠল সল্টলেকের করুণাময়ী। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় চাকরিপ্রার্থীদের। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হয় গোচা করুণাময়ী জুড়ে। উল্লেখ্য, প্রাথমিকে ৩ হাজার ৯২৯ শূন্যপদে দ্রুত নিয়োগের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই শূন্যপদে চাকরির দাবিতে হাইকোর্টে মামলা করলেন ১ হাজার ৪০০ জন চাকরিপ্রার্থী। শুনানি হতে পারে আগামী মঙ্গলবার।

নিয়োগের দাবিতে গত ১৫ অক্টোবর মেয়ো রোডে গান্ধী মূর্তির নীচে হাজির ২০১৮-র কলেজ সার্ভিস কমিশনের মেধা তালিকাভুক্ত চাকরিপ্রার্থীরা। এদিন SSC ধর্নামঞ্চের পাশেই জড়ো হন তাঁরা। পুলিশ এসে কলেজ সার্ভিস কমিশনের চাকরিপ্রার্থীদের সরিয়ে দেয়। অন্যদিকে, ধর্মতলায় মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে আন্দোলনে অনড় ২০১৪-র প্রাথমিক টেট চাকরিপ্রার্থীরা। আজ ৬২ দিনে পড়ল তাঁদের ধর্না অবস্থান

Subscribe to get breaking news alerts

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলার মধ্যেই বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে বৈঠকে ডাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার রাজ্যের ৬৫৬টি বেসরকারি প্রাথমিক প্রশিক্ষণ কেন্দ্রকে বৈঠকে ডাকা হয়েছে। ইতিমধ্যেই নিয়োগ দুর্নীতি মামলায় এক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের কর্ণধারকে তলব করেছে ইডি। এবার বেসরকারি প্রশিক্ষণ কেন্দ্রগুলিকে নিয়মে বাঁধতে বৈঠকে ডাকে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এর আগে, রেড রোডে মাতঙ্গিনী হাজরার মূর্তির সামনে SSC-র গ্রুপ সি, গ্রুপ ডি এবং রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের যৌথ বিক্ষোভ শুরু হয়েছে। SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগের জন্য ২০১৬-য় বিজ্ঞপ্তি জারি হয়। পরীক্ষা হয় ২০১৭ সালে। আদালতের অনুমতি নিয়ে এবার ধর্না-অবস্থান শুরু করলেন SSC-র গ্রুপ সি ও গ্রুপ ডি চাকরিপ্রার্থীরা। এর পাশেই রাজ্য সরকারের গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের ধর্না-অবস্থান। অগাষ্ট মাস থেকে বিক্ষোভ করছেন তাঁরা।

এদিকে, মেয়ো রোডে গান্ধী মূর্তির সামনে SSC SLST চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভ চলছে। তবে শনিবার পুজো কার্নিভালে প্রতিমা আলোকসজ্জা আর প্যান্ডাল নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার জন্য মেয়ো রোড থেকে চাকরি প্রার্থীদের আন্দোলন তুলে নেওয়ার নির্দেশ দিয়েছিল ময়দান থানার পুলিশ।। নিয়োগপত্র হাতে না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়ে দিয়েছেন ২০১৬-র SSC চাকরিপ্রার্থীরা। 

কিছুদিন আগেই SSC চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠক করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকে আশ্বাস মিললেও, নিয়োগ না হওয়া পর্যন্ত, আন্দোলন প্রত্যাহার করতে নারাজ এই চাকরিপ্রার্থীরা। মাঝে শিক্ষামন্ত্রীর সঙ্গেও আলোচনা হয় তাঁদের। 

আরও পড়ুন -

'জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি সকলের জন্য সমানভাবে প্রযোজ্য হওয়া জরুরি', দশেরায় বললেন RSS প্রধান

সূর্যের দক্ষিণ গোলার্ধে ভয়ঙ্কর বিস্ফোরণ, বিপন্ন হতে পারে পৃথিবীর যোগাযোগ ব্যবস্থা

 
Read more Articles on