Asianet News BanglaAsianet News Bangla

Uttarakhand-কফিনবন্দি হয়ে উত্তরাখণ্ড থেকে ৫ বাঙালি অভিযাত্রীর দেহ ফিরল কলকাতায়

উত্তরাখন্ডের ট্রেকিংয়ে গিয়ে নিহত আরও পাঁচ বাঙালি পর্বতারোহীর দেহ ফিরল কলকাতায়। রাজ্য সরকারের তত্বাবধানেই এদিন সকালে দিল্লি থেকে বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছয় ৫ টি দেহ।  

5 Bengali trekkers diabody returned to Kolkata from Uttarakhand RTB
Author
Kolkata, First Published Oct 28, 2021, 2:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উত্তরাখন্ডের (Uttarakhand) ট্রেকিংয়ে গিয়ে নিহত আরও পাঁচ বাঙালি পর্বতারোহীর দেহ ফিরল কলকাতায় । রাজ্য সরকারের (WB Govt)  তত্বাবধানেই এদিন সকালে দিল্লি থেকে বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছয় ৫ টি দেহ। বিমানবন্দরে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু (Sujit Bose), উজ্জ্বল বিশ্বাস (Ujjal Biswas) এবং বিধায়ক পুলক রায় (Pulak Roy)। তাঁরাই মৃত ওই পর্বতারোহীর দেহ কলকাতা বিমানবন্দর (Kolkata  Airport) থেকে তাঁদের পরিবারের হাতে তুলে দেন।

আরও পড়ুন, Accident: দেহরাদূনে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু ৫ বাঙালি পর্যটকের, আশঙ্কাজনক ২, শোকের ছায়া আসানসোলে

জানা গিয়েছে, মৃত ওই ৫ ট্রেকিং সদস্যের নাম সরিৎশেখর, চন্দ্রশেখর দাস এবং সাগর দে, সাধন বসাক এবং প্রীতম রায়। এদের মধ্য়ে প্রথম তিন জন হলেন হাওড়া জেলার বাগনানের বাসিন্দা। এদিন সকালে প্রথমে এই তিনজনের দেহ এসে কলকাতা বিমানবন্দরে এসে পৌছয়। বেলা ১০ টা নাগাদ এসে পৌছয় ঠাকুরপুকুরের এবং নদিয়া জেলার পায়রাডাঙার প্রীতম রায়ের দেহ। উত্তরাখণ্ডে ট্রেকিং করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন সাধন বসাক। এদিন তাঁর মৃতদেহ তার বাড়ির উদ্দেশ্যে  নিয়ে আসার আগে তার পরিবারের লোকজন এবং  তার কাছের মানুষরা অধীর আগ্রহে অপেক্ষা করছিল। অবশেষে তাঁর দেহ বাড়িতে নিয়ে আসতেই শোকস্তব্ধ এলাকা।  সাধন বসাকের কফিনবন্দি দেহের উপর পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করলেন স্থানীয় কো-অর্ডিনেটর ঘনশ্রী বাগ । 

আরও পড়ুন, Mamata Banerjee: আজই গোয়ায় পাড়ি দেবেন মুখ্যমন্ত্রী, মমতার ৩ দিনের সফরের দিকে তাঁকিয়ে সারা দেশ

রাজ্য সরকারের পক্ষ থেকেই এই ৫ জন বাঙালি অভিযাত্রীর মৃতদেহ রাজ্যে ফিরিয়ে আনার সব ব্যবস্থা করা হয়। মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্য়োপাধ্যায়ের নির্দেশে রাজ্যের ক্রীড়া এবং যুব কল্যাণ দফতর দেহগুলি ফিরিয়ে আনার বিষয়ে উত্তরাখন্ডের প্রশাসনের সঙ্গে সমন্বয় রাখে। এরপর উত্তরাখন্ড থেকে পাচ জনের মৃতদেহ এসে পৌছয় দিল্লিতে। সেখানে থেকেই বিশেষ বিমানে এদিন সকালে দেহগুলি কলকাতায় আনা হয়। এবং তাঁদের দেহ বাড়িতে ফেরানো ও শেষ কৃত্য়ের জন্য রাজ্য সরকারের তরফে সংশ্লিষ্ট জেলার মন্ত্রী-বিধায়কদের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, উত্তরাখন্ডে প্রাকৃতিক বিপর্যয়ের পর এসডিআরএফ একটি দল বিমান অনুসন্ধান অভিযানে গিয়েছিল।  সেখানেই মর্মান্তিক ঘটনাটি প্রকাশ্যে আসে। প্রায় ৪ হাজার ৫ মিটার উচ্চতায় মৃতদেহগুলি খুঁজে পান তাঁরা।  হিমাচল প্রদেশের চিতকুল এগারো জনের সদস্যের টিমের থেকে থেকে দুজনের দেহ উদ্ধার করেন তাঁরা।  ইতিমধ্যেই উত্তরাখন্ডে ৬৪ জনের মৃত্যুর খবর মিলেছে। উদ্ধার করা হয়েছে সাড়ে তিন হাজারেরও বেশি মানুষকে। শুধুই প্রকাশ্যে আসছে মৃত্যু ও ধ্বংস্বের ছবি। বুধবার মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বৃষ্টি-ক্ষতিগ্রস্ত এলাকাগুলির ওপর আকাশপথে পর্যবেক্ষণ চালিয়েছেন। তিনি বলেছেন , কেন্দ্র উদ্ধার অভিযানে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে। এনডিআরএফ এবং অন্যান্য দুর্যোগ মোকাবিলা সংস্থা উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।   গোটা এলাকা আকাশ পথে পরিদর্শন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios