বিশ্বে করোনার নয়া স্ট্রেনে সতর্ক কলকাতা বিমানবন্দর। করোনায় রীতিমত জেরবার অবস্থা ব্রিটেনে। ইতিমধ্য়েই সেখানে লকডাউনও ডাকা হয়েছে। এদিকে করোনা শুরু পর আবার সেই ভারতের প্রথম দিকে ধাপগুলি ফিরে এল। আশঙ্কায় লন্ডন ফেরত কলকাতায় আসা যাত্রীদের তথ্য সংগ্রহ করতে শুরু করেছে ইমিগ্রেশন। আপাততভাবে বন্ধ করে রাখা হয়েছে একটি টার্মিনালও।

আরও পড়ুন, রাত পেরোলেই বড়দিন, নামবে ৫০০০ পুলিশ, পার্কস্ট্রিটে ১১ ওয়াচ টাওয়ারে কড়া নজরদারি

 

 

সূত্রের খবর, ২৫ নভেম্বর থেকে লন্ডন ফেরত সকল যাত্রীদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তাঁদের শারীরিক অবস্থার খোঁজ নেওয়া হচ্ছে। প্রয়োজনে তাঁদেরকে কোয়ারেন্টিনে পাঠানোর পরামর্শ দেওয়া হচ্ছে।  গত ২৯ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর অবধি ৮৪৬ লন্ডন থেকে কলকাতায় সরাসরি উড়ান ফিরেছে। এদের মধ্য়ে পৌছানোর সঙ্গে সঙ্গেই ১৫২ টি আরটি-পিসিআর টেস্ট করা হয়েছে । এর পাশাপশি ৪৭৪২ জন আন্তঃর্জাতিক যাত্রীদের স্ক্যান করা হয়েছে। তবে শুধু লন্ডন ফেরতই নয়, ঢাকা-দোঁহা-দুবাই সকল জায়গা থেকে ফেরত যাত্রীদের শারীরিক অবস্থা উপর কড়া নজর রাখা হচ্ছে। 

 

আরও পড়ুন, তীরের বেগে সংক্রমণ কমছে কলকাতায়, জিনের গঠন বদলানোয় করোনা আক্রান্ত হলে আদৌ ধরা পড়বে কি

 

 

প্রসঙ্গত, করোনার জিনের গঠন বদলানোর ফলে আশঙ্কায় সারা বিশ্ব। এহেন সময়ে করোনা নতুন ভাবে সংক্রমণ করতে পারে এবং তা আরটি-পিসিআর পরীক্ষাতেও না ধরা পড়ার সম্ভবনা তৈরি হতে পারে বলে মত বিজ্ঞানীদের। এদিকে ব্রিটেনের সাম্প্রতিক কালের অবস্থা সকলের জানা। নতুন করে সেখানে করোনা সংক্রমণ শুরু হয়েছে। যার জেরে লকডাউনও ডাকা হয়েছে সেখানে।