Asianet News BanglaAsianet News Bangla

'শুধু ভবানীপুর নিয়ে কেন কমিশনকে চিঠি দিলেন মুখ্যসচিব', মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

ভবানীপুর উপনির্বাচন নিয়ে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে। কে মুখ্যমন্ত্রী হবে, সেটা কি মুখ্য়সচিব ঠিক করতে পারেন বলে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন বিজেপি ঘনিষ্ঠ আইনজীবী সায়ন বন্দ্য়োপাধ্যায়।

A case has been filed in the Calcutta High Court over the Bhabanipur By poll issue RTB
Author
Kolkata, First Published Sep 9, 2021, 12:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


ভবানীপুর উপনির্বাচন নিয়ে জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে। উল্লেখ্য, চলতি মাসের শেষেই ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন। আর সেই উপনির্বাচন নিয়ে কমিশনকে লেখা রাজ্যের মুখ্যসচিব এইচকে দ্বিবেদীর পাঠানো চিঠির বয়ান ঘিরে বিতর্ক শুরু। সূত্রের খবর,  ওই চিঠিটি নিয়ে  এবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন বিজেপি ঘনিষ্ঠ আইনজীবী সায়ন বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন, Bhabanipur By Poll: নন্দীগ্রামের হার থেকে শিক্ষা, 'ষড়যন্ত্র' থেকে খুব সতর্ক মমতা
উপনির্বাচন নিয়ে কমিশনকে লেখা রাজ্যের মুখ্যসচিব এইচকে দ্বিবেদীর পাঠানো চিঠির বয়ান নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারী। আইনজীবী সায়ন বন্দ্য়োপাধ্যায় বলেছেন, রাজ্যে একাধিক আসনে উপনির্বাচন প্রয়োজন। শুধু ভবানীপুর নিয়ে কেন চিঠি দিলেন মুখ্যসচিব। কে মুখ্যমন্ত্রী হবে, সেটা কি মুখ্য়সচিব ঠিক করতে পারেন বলে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন তিনি। যদিও রাজনৈতিক মহলের দাবি, মুখ্যসচিব হলেন রাজ্যের আমলাদের মধ্যে প্রধান। তাঁর সেই অধিকার আছে বলেই এই চিঠি তিনি নির্বাচন কমিশনকে দিতে পারেন। অপরদিকে,এই উপনির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন দিলীপ ঘোষ। তিনি বলেছেন, 'নির্বাচন কমিশন একটি স্বতন্ত্র সংগঠন। উপনির্বাচন সংক্রান্ত ওদের সিদ্ধান্ত নিয়ে  অনেকেরই মনে প্রশ্ন উঠেছে। অনেকেরই এই সিদ্ধান্ত পছন্দ হয়নি। তাই কেউ কেউ কোর্টে গিয়েছেন', বলে ব্যাখ্যা দিয়েছেন  বিজেপির রাজ্য সভাপতি।

আরও পড়ুন, WB By poll 2021: ভবানীপুরে মমতার বিরুদ্ধে বামেদের প্রার্থী আইনজীবী শ্রীজীব বিশ্বাস

 প্রসঙ্গত, উল্লেখ্য রাজ্যের পাঁচটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের পাশপাশি দুটি কেন্দ্রে ভোট গ্রহণও বাকি আছে। যে পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা, এর মধ্যে ভবানীপুর কেন্দ্র থেকে ভোটে লড়ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। কারণ এবার শুভেন্দু অধিকারীর কাছে নন্দীগ্রাম কেন্দ্র থেকে পরাজিত হয়েছেন। তবে নন্দীগ্রাম থেকে পরাজিত হওয়ার শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে যে কোনও একটি বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হতে হবে মুখ্যমন্ত্রীকে। নভেম্বর মাসে সেই সময় সীমা শেষ হচ্ছে। তবে সেই আশঙ্কা মিটিয়ে দিয়েছে কমিশন। তবে রাতারাতি এই সিদ্ধান্ত হয়নি। একাধিকবার কমিশনের দ্বারস্থ্য হয়েছে তৃণমূল। যেখানে কোভিড পরিস্থিতিতে উপনির্বাচন করা নিয়ে প্রথম থেকেই বিরোধীতা করেছে বিজেপি। এহেন পরিস্থিতিতেই সেই মমতার কেন্দ্র ভবানীপুরেই উপনির্বাচনেরক তারিখ প্রকাশ করতেই আর ক্ষোভ চেপে রাখতে পারেনি গেরুয়াশিবির।

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 A case has been filed in the Calcutta High Court over the Bhabanipur By poll issue RTB

A case has been filed in the Calcutta High Court over the Bhabanipur By poll issue RTB

Follow Us:
Download App:
  • android
  • ios