ফের দেশের মধ্যে সেরা পশ্চিমবঙ্গ। একটি বেসরকারি সংস্থার প্রকাশিত রিপোর্টে শিক্ষাক্ষেত্রে দেশের মধ্যে এক নম্বরে পশ্চিমবঙ্গ। বেসরকারি সংস্থা গোটা দেশের ২৬টি রাজ্যের ৫৮৪টি জেলায়  সমীক্ষা চালায়। 

স্কুল ছুট বন্ধে শীর্ষে পশ্চিমবঙ্গ

সমীক্ষা রিপোর্টে উঠে এসেছে স্কুল ছুট বন্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে পশ্চিমবঙ্গ সরকার। গত তিন বছরে অর্থাৎ ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গে স্কুল ছাত্র-ছাত্রীদের সংখ্যা কমেছে প্রায় ২ শতাংশ। ৩.৩ শতাংশ থেকে তা কমে এসেছে ১.৫ শতাংশে। অন্যদিকে জাতীয় স্তরে পরিসংখ্যান ৪ থেকে ৫ দশমিক ৫ শতাংশ। কর্ণাটক, রাজস্থান, তেলেঙ্গানায় স্কুল ছাত্র-ছাত্রীদের স্কুল ছুট এর সংখ্যা ১১ থেকে ১৪ শতাংশ এর মধ্যে। 


ছাত্র-ছাত্রীদের পাঠ্যপুস্তক প্রদান


স্কুলের ছাত্র-ছাত্রীদের পাঠ্যপুস্তক প্রদান করার ক্ষেত্রে অন্যান্য রাজ্যের তুলনায়ও অনেক এগিয়ে পশ্চিমবঙ্গ। এই সংস্থার রিপোর্টে প্রকাশ করা হয়েছে পশ্চিমবঙ্গে ৯৯.৭% ছাত্র-ছাত্রী সরকারের থেকে পাঠ্যপুস্তক পায়। যদিও উত্তর প্রদেশ, রাজস্থান, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রের মত রাজ্যে ৬০ থেকে ৮০ শতাংশ ছাত্র-ছাত্রী সরকারের দেওয়া পাঠ্যপুস্তক পায়। 

অন্যান্য ক্ষেত্রে সমীক্ষা

কেবল স্কুলছুট কিংবা পাঠ্যপুস্তক প্রদান করার ক্ষেত্রেই নয়, একাধিক বিষয়ে সমীক্ষা চালিয়েছে এই বেসরকারি সংস্থা। তার মধ্যে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে লকডাউন এর সময় ছাত্র-ছাত্রীদের কিভাবে শিক্ষা প্রদান করা হয়েছে সেই প্রসঙ্গ। সেই ক্ষেত্রেও অন্যান্য রাজ্যের তুলনায়ও কয়েক কদম এগিয়ে পশ্চিমবঙ্গ।