Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: ফের পারদ পতন শহরে, আগামী ২৪ ঘন্টায় আবহাওয়ার পরিবর্তনের পূর্বাভাস

বৃহস্পতিবার সকালে ফের আকাশ আংশিক মেঘলা শহর ও শহরতলিতে।   আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে।  

Again Temperatures have dropped in Kolkata  Weather update on 18 November in West Bengal RTB
Author
Kolkata, First Published Nov 18, 2021, 8:42 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার সকালে ফের আকাশ আংশিক মেঘলা শহর ও শহরতলিতে। হাওয়া অফিস জানিয়েছে, (Weather forecast) হেমন্তের আবহাওয়া আগামী কয়েকদিন। রাতের তাপমাত্রা কমবে।  কলকাতায় স্বাভাবিকের নিচে এল তাপমাত্রা। সামান্য বাড়বে দিনের তাপমাত্রা।  (Alipore Meteorological Department) আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  শুক্রবারের পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে। নিম্নচাপের পরোক্ষ জেরে পুবালি হাওয়ার দাপট বাড়বে। সাগর থেকে জলীয়বাষ্প এসে আরো একবার মেঘলা আকাশ, রাতের তাপমাত্রা বাড়াবে (Temparature)। অপরদিকে, সোমবার হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা কলকাতা সহ ৭ জেলায় এবং ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বভাস দক্ষিণ ভারতে।

 আরও পড়ুন, WB Assembly: ED-CBI-র বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের অভিযোগ, বিরলতম ঘটনা বিধানসভার ইতিহাসে
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দু-তিন দিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রী কমবে। তারপর থেকে আবার ও রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। রবিবার থেকে আবারও রাতের তাপমাত্রা বাড়বে। সোমবার উপকূলে জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। এর কারণ মূলত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ রয়েছে, যেটি ধীরে ধীরে তামিলনাড়ুর দিকে এগোবে। এর ফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি  তাপমাত্রা বাড়তে পারে রাতে। যদিও উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে। দক্ষিণবঙ্গের বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং কলকাতাতে সোমবার হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা এবং আকাশ মেঘলা থাকবে। এর ফলে রাতে তাপমাত্রা বাড়বে। এই মুহূর্তে এই অঞ্চলের সাগরে সিস্টেম না থাকায় ফের উত্তুরে হাওয়া বইছে। আগামী কয়েকদিন সামান্য হলেও নামবে তাপমাত্রা। মনোরম আবহাওয়া তৈরি হবে। তবে শুক্রবার থেকে আবার জলীয়বাষ্প ঢুকবে। সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন। দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। রাতের তাপমাত্রা কমবে। আগামী তিন-চার দিনে স্বাভাবিক এর নিচেই থাকবে রাতের তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা কমে যাওয়ায় রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ। কলকাতা তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।উত্তরবঙ্গের আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। রাতের তাপমাত্রা সামান্য কমায় শীতের আমেজ ফিরবে ভোর বেলায়। 

বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে আরো একটি নিম্নচাপ রয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ পশ্চিম দিকে এগিয়ে আগামীকাল পশ্চিম মধ্য ও দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি বৃহস্পতিবার দক্ষিণ অন্ধপ্রদেশ উত্তর তামিলনাড়ু উপকূলে পৌঁছবে।অপর নিম্নচাপটি পূর্ব-মধ্য আরব সাগরের কর্ণাটক উপকূলে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় আরো শক্তিশালী হবে।দুটি অক্ষরেখার রয়েছে কর্নাটকের উপকূলে নিম্নচাপ এলাকা থেকে। এই এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা কঙ্কন পর্যন্ত বিস্তৃত যা মহারাষ্ট্র গোয়ার উপর দিয়ে গেছে। অপর অক্ষরেখাটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। আগামী কয়েকদিন মধ্যপ্রদেশ রাজস্থানে তাপমাত্রা বাড়বে। তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশ, ,কর্ণাটক, মহারাষ্ট্র, গোয়া ও কঙ্কনে।

আরও পড়ুন, Prabir Ghoshal: 'মানসিকভাবে BJP-তে নেই', তৃণমূলের মুখপত্রে তোপ দাগার পর ঘোষণা প্রবীরের
 রাজ্যজুড়ে মনোরম পরিবেশ।  কলকাতায় দিনের তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমেছে।  সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রির নিচে নেমে এল। দিনের তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। ধীরে ধীরে কমবে রাতের তাপমাত্রা। আগামী চার দিন ভোরবেলা শীতের আমেজ ও মনোরম পরিবেশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৯.৫ ডিগ্রি সেলসিয়ার্স। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.২ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৪৭ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ২৯.০ ডিগ্রি সেলসিয়ার্স।স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ১৮.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।   সর্বনিম্ন ৭৮ শতাংশ ছিল বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Follow Us:
Download App:
  • android
  • ios