দীর্ঘ অপেক্ষার পরে রবিবারই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু দক্ষিণবঙ্গের মানুষ গরম ও অস্বস্তি থেকে এখনও রেহাই পায়নি। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা একই রকম থাকবে। 

আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমের জেলা গুলি ও পূর্ব ও পশ্চিম বর্ধমানে প্রবল তাপপ্রবাহ চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এমনকী, উপকূলবর্তী জেলাগুলির তাপমাত্রাও  থাকবে স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি। সঙ্গে অস্বস্তিও থাকবে চরম। বেশ কিছু জায়গায় আকাশ এতই মেঘলা থাকবে যে আবহাওয়া মারাত্বক গুমোট থাকবে। 

এই মুহূর্তে সিকিম থেকে শুরু করে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটা ঘূর্ণাবর্ত রয়েছে। কিন্তু মেঘ ঢুকলেও বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়নি। 

তবে ৪৮ ঘণ্টা পরে মুর্শিদাবাদ, নদিয়া, দুই 24 পরগনা, বীরভূমে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। উত্তরবঙ্গে বর্ষা ঢুকে গিয়েছে। চার থেকে পাঁচ দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তখনই বলা যাবে  কত দিনে বর্ষা আসবে। তবে আশা করা যাচ্ছে এই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে।