কোভিড মোকাবিলায় এবার আলিপুরের বাঘ-সিংহকেও খাওয়ানো হচ্ছে ওষুধ। চিকিৎসকদের নির্দেশ মেনে দুবেলাই ভিটামিন ওষুধ খাচ্ছে আলিপুর চিড়িয়াখানার বাঘ-সিংহরা। করোনা থেকে বাঁচাতে ওদের খাবারের মেনুতে মিশিয়ে দেওয়া হচ্ছে বাড়তি মিনারেলস। 

আরও পড়ুন, কোভিডে লাফিয়ে বাড়ছে কালোবাজারি, শহরে ধৃত একাধিক, নয়া নাম্বার চালু করল কলকাতা পুলিশ 

 


চিকিৎসকদের পরামর্শে কোভিড রুখতে আলিপুরের বাঘ-সিংহ-জিরাফকেও খাওয়ানো হচ্ছে মাল্টি ভিটামিন, জিঙ্ক, মিনারেলস। মাংসাশী পশুদের মেনুতে  মিশিয়ে দেওয়া হচ্ছে আয়রণ- বাড়তি মিনারেলস। প্রধানত রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেই আলিপুর চিড়িয়াখানায় এই উদ্য়োগ নেওয়া হয়েছে। চিড়িয়াখানার পশুদের এই বিশেষ ডায়েট নিয়ে আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত বলেছেন, চিড়িয়াখানার সকল পশুদেরই এই ভিটামিন ওষুধ দেওয়া হচ্ছে। প্রতিটি পশুর এনক্লোজার ভালোভাবে যাতে হয় সেজন্য স্যানিটাইজ করা হচ্ছে।'

আরও পড়ুন, Live Covid 19-কোভিডের কড়া নিয়মের মাঝেই খুশির ইদে মাতল শহর, সঙ্কট জনক রোগীদের RT-PCR অগ্রাধিকার 

 

 


তিনি আরও বলেন, 'আমাদের এখানে সমস্ত জীবজন্তুই সুস্থ আছে। মূলত  রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেই আলিপুর চিড়িয়াখানায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যেসকল কর্মীরা ওই পশুদের দেখাশোনা করে তাঁদেরও স্যানিটাইজেসনের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।' প্রসঙ্গত কোভিডের দ্বিতীয় ঢেউয়ের শুরুতেই হায়দরাবাদ চিড়িয়াখানায় ৮ টি সিংহ করোনায় আক্রান্ত হয়েছিল। এবার তাই সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তাই আগাম সতর্ক হয়েছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ।