বুধবার সন্ধ্যের মধ্যেই আমফান রাজ্যের মধ্যে দিয়ে বইত শুরু করবে। এদিন সকাল থেকেই কলকাতার আবহাওয়া খারাপ হতে শুরু করে। কলকাতায় ঝড় প্রবেশের আগেই বইতে থাকে ঝোড়ো হাওয়া। বিকেল চারটে থেকেই ভয়াবহ রূপ নেয় কলকাতার আবহাওয়া। ঝড়ের গতিবেগ বেড়ে দাঁড়ায় ১০৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। আমফান কলকাতায় প্রবেশ করতে বাকি এখনও দেড় ঘণ্টা। তার আগেই ভয়াবহ ঝড় শুরু শহরে। 

আরও পড়ুনঃ Cyclone Amphan live updates: বাংলায় আছড়ে পড়তে চলেছে আমফান, দিঘার সমুদ্রতট থেকে ক্রমশই কমছে দূরত্ব

ঝড়ের তোরেই ইতিমধ্যেই কলকাতার একাধিক জায়গায় গাছ উপরে পড়েছে। যতীনদাস পার্ক, গড়িয়াহাট, পূর্ণদাস রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, ট্যাংরা, সল্টলেকের সিডিও ব্লক ও বেহালা থেকে একাধিক গাছ পড়ার খবর উঠে আসছে। গাছ পড়ার পাশাপাশি ভেঙে পড়েছে ট্রাফিক সিগনালও। তার ছিঁড়ে রাস্তায় পড়ে রয়েছে একাধিক যায়গাতে। এখনও আমফান কলকাতায় ঢুকতে ২ ঘণ্টা সময় লাগবে। 

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী কলকাতা দিয়ে আমফান বইবার সময় হাওয়ার গতিবেশ সর্বোচ্চ হতে পারে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। কলকাতায় পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বন্ধ রয়েছে বিমান চলাচল। দুটি চেনে বাঁধা রয়েছে জাহাজ, নৌকা। পাশাপাশি বন্ধ করে দেওয়া হয়েছে শহরের প্রতিটা উড়ালপুল। নবান্ন থেকে পরিস্থিতির ওপর সরাসরি নজর রাখছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা