Asianet News BanglaAsianet News Bangla

Municipal Election: কলকাতায় জারি আদর্শ আচরণবিধি, অভিযোগ জানাতে ওয়েবসাইট কমিশনের

কমিশনের তরফে ইলেকশন গ্রিভান্স ম্যানেজমেন্ট সিস্টেম বা ইজিএমএস চালু করা হয়েছে। ভোট নিয়ে কোনওরকম কোনও অভিযোগ থাকলে এবার থেকে নাগরিকরা ওয়েবসাইটেই তা জানাতে পারবেন। 

anyone can lodge election complaints throught grievance management system bmm
Author
Kolkata, First Published Nov 25, 2021, 2:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

জল্পনার অবসান হল অবশেষে। কলকাতা পুরসভার ভোট (Kolkata Municipal Corporation Election) হবে ১৯ ডিসেম্বরই (19 December)। আজ রাজ্য নির্বাচন কমিশনের (State Election Commission) তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। আর আজ থেকেই আদর্শ আচরণবিধি লাগু করা হচ্ছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (State Election Commissioner) সৌরভ দাস। পাশাপাশি মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়াও আজ থেকেই শুরু করা হয়েছে। এছাড়া ভোট সংক্রান্ত যে কোনও অভিযোগ জানানোর জন্য আজ কমিশনের তরফে একটি নতুন ওয়েবসাইট (New Website)  লঞ্চ করা হয়েছে। 

এদিন কমিশনের তরফে ইলেকশন গ্রিভান্স ম্যানেজমেন্ট সিস্টেম (Election Grievance Management System) বা ইজিএমএস চালু করা হয়েছে। ভোট নিয়ে কোনওরকম কোনও অভিযোগ থাকলে এবার থেকে নাগরিকরা ওয়েবসাইটেই তা জানাতে পারবেন। আজ সাংবাদিক বৈঠকে এই ওয়েবসাইট লঞ্চ করেন নির্বাচন কমিশনার সৌরভ দাস (Sourav Das)। 

আরও পড়ুন- ১৯ ডিসেম্বরই পুরভোট কলকাতায়, বিজ্ঞপ্তি জারি নির্বাচন কমিশনের

১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোট হবে। আজ থেকে ভোটের মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১ ডিসেম্বর। আর ২ ডিসেম্বর স্ক্রুটিনি এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৪ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টা থেকে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। প্রয়োজন হলে পুনর্নির্বাচন হবে ২০ ডিসেম্বর। অবশ্য ফলপ্রকাশ কবে তা নিয়ে নিশ্চিতভাবে কমিশনের তরফে এখনও কিছু বলা হয়নি। ২১ ডিসেম্বর গণনা হতে পারে। আর ফলপ্রকাশ কবে হবে তা নিয়ে নিশ্চিতভাবে ঘোষণা করা হবে আগামীকাল। 

আরও পড়ুন, Polls: 'বেহালার একই ব্যাক্তি দুই ওয়ার্ডের ভোটার', তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ তুলে কমিশনে BJP

সাংবাদিক বৈঠকে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, "১৯ ডিসেম্বর কলকাতার ১৪৪টি ওয়ার্ডে ৪ হাজার ৭৪২টি বুথে ভোট হবে। ৩৮৫টি অক্সিলিয়ারি বুথেও হবে ভোটগ্রহণ। ভোটারের সংখ্যা ৪০ লক্ষের বেশি। কলকাতা পুরভোট হবে ইভিএমে। আজ থেকেই চালু হয়ে গেল আদর্শ আচরণবিধি। প্রার্থীর সঙ্গে মনোনয়ন জমা দিতে সর্বাধিক ২ জন যেতে পারবেন। সন্ধে ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত বড় মিটিং-মিছিল করা যাবে না।  ডোর টু ডোর প্রচারে যেতে পারবেন সর্বাধিক ৫ জন। ভোটের ৭২ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হবে। ভোটে কত পুলিশ মোতায়েন করতে হবে, তা জানাতে বলেছি ডিজি-সিপি-কে। সম্ভবত কলকাতা পুরভোটের গণনা ২১ ডিসেম্বর। হাওড়ায় ভোট নিয়ে এখনও কমিশনকে কিছু জানায়নি রাজ্য।" পাশাপাশি পুরভোটে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হবে না সেই বিষয়ও পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। এছাড়াও প্রচার ও ভোটের সময় করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios