অর্ধ শতাব্দীরও অধিক সময় ধরে মানুষের মন কেড়ে আসছে তারা। তাদের নজর কাড়া প্রতিমা গত ৭৯ বছর ধরে মানুষের মন জয় করে আসছে। সেখানকার মায়ের সাবেকিয়ানা এক বিশেষ জায়গা করে নিয়েছে সাধরণ মানুষের মনে। থিমের পুজো থাকলেও সেখানকার প্রতিমার এক আলাদাই ঐতিহ্য। বছর ঘুড়ে মা যে আবার ফিরে আসছে তাতেই মেতে উঠেছে প্রগতি সংঘ। এবার তাদের পুজো ৮০ বছরে পা দিতে চলেছে। তাই এবার সেখানে থাকছে বিশেষ আকর্ষণ।

শরতের আকাশ, কাশ ফুল আর শিউলির গন্ধ জানান দিচ্ছে মা আসছে। এক বছরের অপেক্ষা শেষ করে আবার মা আসছে। আর তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে সর্বত্র। ছোট থেকে শুরু করে বড় ক্লাব গুলো সকলেরই প্রস্তুতি এখন চলছে জোড়কদমে। কাজ শুরু হয়েছে আড়িয়াদহ প্রগতি সংঘেরও। ৮০ বছর পুর্তি উপলক্ষে এবার তাদের পুজোতে থাকছে বিশেষ চমক। 
আরও পড়ুন- এবার পুজোয় নতুন দেশের সন্ধান দেবে সল্টলেক এফ-ডি ব্লক 

প্রতিটা মানুষ সমাজেরই অঙ্গ। সবাই মায়েরই সন্তান, অথচ রাস্তায় থাকা পথ শিশুদের আমরা মানুষ বলেই যেন ভাবতে পারিনা। আর সেই ভাবনা নিয়েই এবার আসতে চলেছে আড়িয়াদহ প্রগতি সংঘ। 'সমাজ দর্পনে পথের কুঁড়ি' এই থিম নিয়েই এবার আসতে চলেছে তারা। পথ শিশুদের জীবন যাপনকে তুলে ধরতেই তাদের এই থিম। প্রতিদিন আমরা বহু সংখ্যক পথ শিশুদের দেখে থাকি। শিশু হওয়া সত্বেও তারা সঠিক শিক্ষা পায় না। সমাজে তাদের অবস্থানটা ঠিক কি তা বলা মুশকিল। সভ্য সমাজে এক আগাছার মতই যেন তারা বেড়ে ওঠে। আর সেই সব পথ শিশুদের সমাজের বুকে একটা সঠিক স্থান দিতেই প্রগতি সংঘের এই উদ্যোগ। সব মিলিয়ে বলা যেতেই পারে বেশ একটা অন্যরকম থিম দেখা যাবে সেখানে। আর সেই থিমকে চাক্ষুষ করতে হলে যেতে হবে বিন্ধ বাসিনী টালা রোডের আড়িয়াদহ প্রগতি সংঘে।