নাগরিকত্ব আইনের বিরোধিতা করে 'কাগজ আমরা দেখাব না' বলেছিল টলিউডের একাংশ। এবার টুইট করে টালিগঞ্জের সেই শিল্পীদের খোঁচা দিলেন আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয়। টুইটারে স্বস্তিকাদের পাল্টা প্রশ্ন বাবুলের, আপনারা কি শরনার্থী ?

অর্জুনের তিরে পরমাণু অস্ত্র ছিল, বিজ্ঞান নিয়ে আজব তত্ত্ব রাজ্য়পালের

কদিন আগে সিএএ, এনআরসি-র বিরুদ্ধে পথে নেমেছিল বলিউড। ভিডিয়োবার্তায় শুরু হয়েছিল প্রচার, 'কাগজ হাম নেহি দিখায়েঙ্গে।' সম্প্রতি সেই তালে তাল মিলিয়েছিল টলিউড। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব হয়েছেন সব্যসাচী চক্রবর্তী, রূপম ইসলাম, স্বস্তিকা মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায়রা। 'কাগজ আমরা দেখাব না' ভিডিয়ো ঝড় তুলেছে সোশ্য়াল মিডিয়ায়।

ধুর বাবা - কি মুশকিল ! কাগজ কেউ চাইবেই না !!! 😀 কিসের কাগজ? কেন চাইবে? আপনারা কি শরণার্থী ? CAA -টা আসলে কি সেটা তো বুঝতে হবে আগে 🙏😂 তবে ভিডিওটা ভালো হয়েছে - congrats pic.twitter.com/aPLTUaeBKm

— Babul Supriyo (@SuPriyoBabul) January 14, 2020 

টুইটারে যার পাল্টা প্রশ্ন করেছেন কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী। যেখানে তিনি লিখেছেন,  আপানাদের কাছ থেকে কাগজ কেউ চাইবেই না। কিসের কাগজ? কেন চাইবে? আপনারা কি শরণার্থী ? সিএএ -টা আসলে কি সেটা আগে বোঝোর চেষ্টা করুন। তবে ভিডিওটা ভালো হয়েছে। এর জন্য অভিনন্দন রইল। ইতিমধ্য়েই সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়েছে বাবুলের এই পোস্ট। 

রাজ্য়পালের বৈঠকে যাননি, তৃণমূলের ধর্নামঞ্চে তিন বিশ্ববিদ্য়ালয়ের উপাচার্য

নাগরিকত্ব সংশোধনীর আইনের বিরুদ্ধে বলিউড সরব হয়েছেন একাদিক ব্যক্তিত্ব। পথে নামার পাশাপাশি সরাসরি মোদী সরকারের এই আইনের বিরোধিতা করেছে অনুরাগ কাশ্য়প, স্বরা ভাস্কররা। প্রতিবাদী পথে হাঁটতে পিছপা হয়নি টলিউডও। প্রকাশ্য রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছিলেন কৌশিক, সোহাগ, অনিবার্ণ, অপর্ণা সেন , ঋদ্ধিরা।  এবার ভিডিয়োতে সেই তালিকায় জুড়েছে আরও অনেক নাম।  গীতিকার বরুণ গ্রোভারের লেখা এই কবিতায়  বাংলায় গান তৈরি করেছেন ময়ুখ-মৈনাক। শুধু তাই নয়, বাংলার জাতীয় সঙ্গীতকে প্রতিবাদের হাতিয়ার করা হয়েছে। নেটদুনিয়ায় মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়েছে এই ভিডিও।