Asianet News BanglaAsianet News Bangla

Howrah-Bally- পুরভোটের আগেই বিল পাশ, পাকাপাকি ভাবে আলাদা হয়ে গেল বালি-হাওড়া

এবার হাওড়া(howrah) ও বালিকে(Bally)  আলাদা করতে পাশ হয়ে গেল বিলও। পুরভোটের মুখে এত বড় সিদ্ধান্তে স্বভাবতই শোরগোল শুরু হয়ে গিয়েছে বিভিন্ন মহলে।

bill was passed in assembly to separate Howrah and Bally municipalities
Author
Kolkata, First Published Nov 18, 2021, 4:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রস্তাব পাশ হয়েছিল আগেই। এবার হাওড়া(howrah) ও বালিকে(Bally)  আলাদা করতে পাশ হয়ে গেল বিলও। পুরভোটের মুখে এত বড় সিদ্ধান্তে স্বভাবতই শোরগোল শুরু হয়ে গিয়েছে বিভিন্ন মহলে। নতুন ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) বিল, ২০২১’(The Howrah Municipal Corporation (Amendment) Bill, 2021) অনুসারে এখন থেকে হাওড়া পুরসভার(howrah municipality) ওয়ার্ডের সংখ্যা ৬৬ থেকে কমে ফের ৫০ হয়ে গেল। বালি ছাড়া হওড়ার অংশ নতুন করে সাজিয়েই এই ৫০টি ওয়ার্ড তৈরি করা হয়েছে।

এদিকে হাওড়া (Howrah) পুরসভা থেকে বালি (Bally) আলাদা হওয়া নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে এলাকাবাসীর মধ্যে। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিয়ে তরজা অব্যাহত রাজনৈতিক শিবিরেও। প্রসঙ্গতদ উল্লেখ্য, তৃণমূল ক্ষমতায় আসার পর ২০১৫ সালের জুলাইয়ে হাওড়া পুরনিগমের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছিল বালি পুরসভাকে। সেই সঙ্গে একাধিক ওয়ার্ডেরও পুনর্বিন্যাস করা হয়। বালি পুরভায় আগে যেখানে ৩৫টি ওয়ার্ড ছি। সেখানে হাওড়া হাওড়ার সঙ্গে যুক্ত হওয়ার পর সেই সংখ্যা কমে দাঁড়িয়ে ছিল ১৬টি-তে। এদিকে অনেকেরই দাবি ছিল সংযুক্তিকরণের ফলে সমস্যায় পড়তে হচ্ছিল স্থানীয় বাসিন্দাদের।

আরও পড়ুন - ভূটানের জমি দখলে নতুন চক্রান্ত চিনের, স্যাটেলাইট ইমেজে ধরা পড়ল ৪টি নতুন গ্রাম

স্থানীয় বাসিন্দাদের অনেকের মতে এর ফলে বিভিন্ন সরকারি সুবিধা পেতে বিস্তর বাধার মুখে পড়তে হচ্ছিল। অসুবিধার সম্মুখীন হতে হচ্ছিল সামাজিক বিভিন্ন কাজ নিয়েও। যে কোনও দরকারেই তাদের প্রথমে হাওড়ায় তাদের ছুটতে হত। কিন্তু আলাদা করে দেওয়ায় সুবিধা হবে বলেই মনে করে একটা বডড অংশের এলাকাবাসী। তবে দ্বিমত রয়েছে বিভিন্ন মহলে। এদিন এদিন বিধানসভায় নতুন ‘দ্য হাওড়া মিউনিসিপ্যাল কর্পোরেশন (সংশোধনী) বিল, ২০২১’ পাশের সময় বিজেপির বিধায়কেরা বালি এবং হাওড়ার উন্নয়ন নিয়ে প্রশ্ন তোলেন বলেও জানা যায়। যা নিয়ে চাপানউতর অব্যাহত রয়েছে।

আরও পড়ুন- নবান্নের সবুজ সংকেতে, মুর্শিদাবাদে যাত্রা শুরু করল বিশেষ ‘মহিলা থানা’

সূত্রের খবর, বিজেপি বিধায়ক নীলাদ্রিশেখর দানা, শঙ্কর ঘোষ, পার্থসারথি চট্টোপাধ্যায় এ দিন অভিযোগ করেন, তৃণমূল জমানায় পুর পরিষেবা থেকে হাওড়ার বহু নাগরিকেরাই বঞ্চিত। বারবার তাদের একাদিক সরকারি সিদ্ধান্তের মাধ্যমে বিপাকে ফেলা হয়েছে। অনেকে এও প্রশ্ন তুলতে শুরু করেছেন যে তৃণমূল সরকারের আমলে কেনই বা বালিকে হাওড়ার সঙ্গে সংযুক্তিকরণ করা হল আবার কেনই বা আলাদা করা হল। তবে আগের সিদ্ধান্তে যে দুর্ভোগ বেড়েছিল তা অনেকেই মেনে নিয়েছেন। এবার নতুন বিলের বলে কতটা সুখে থাকেন বালীবাসিরা এখন সেটাই দেখার।

Follow Us:
Download App:
  • android
  • ios