Asianet News BanglaAsianet News Bangla

Biswa Bangla Global Summit: 'শিল্পই ভবিষ্যত', দুই বছর পর ফের বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন রাজ্যে

পশ্চিমবঙ্গে লগ্নি টানতে ফের শিল্প সম্মেলন আয়োজন করা হচ্ছে। আগামী বাংলা নববর্ষের গোড়ায় রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন ।  

Biswa Bangla Global Summit will be conducted on April 2022 Committee formed headed Mamata Banerjee RTB
Author
Kolkata, First Published Nov 9, 2021, 10:48 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পশ্চিমবঙ্গে লগ্নি টানতে ফের শিল্প সম্মেলন (Global Summit)আয়োজন করা হচ্ছে। আগামী বাংলা নববর্ষের (Nababarsha)গোড়ায় রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (Biswa Bangla Global Summit)। ২০২২ সালের ২১ এবং ২২ এপ্রিল পরপর দুই দিন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই তৈরি করা হয়েছে বিশেষ কমিটি। কোভিড সংক্রমণের হার কমতেই দুই বছর পর এই বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের সিদ্ধান্ত নিয়েছেন মমতার সরকার (Mamata Banerjee's  Government)।

আরও পড়ুন, Alapan Bandyopadhyay: আলপনকে খুনের হুমকি চিঠি পাঠিয়েছিলেন শহরেরই এক চিকিৎসক, পুলিশের জালে ৩

গত দুই বছর পর পর বন্ধ থাকার পর এবার ফের কলকাতায় অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (Biswa Bangla Global Summit)। আগামী বছরের  ২১ এবং ২২ এপ্রিল পরপর দুই দিন বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে কোথায় সম্মেলন অনুষ্টিত হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। জানা গিয়েছে, মিলন মেলা প্রাঙ্গন অথবা বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সম্মেলন অনুষ্ঠিত হতে পারে।  সম্মেলন সংক্রান্ত সব বিষয় চূড়ান্ত করতে একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে।এই কমিটিতে থাকছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় এবং মুখ্যসচিব এইচকে দ্বিবেদী। প্রসঙ্গত, করোনা পরিস্থিতির জেরে গত দুই বছর বন্ধ ছিল বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। তবে ২০২১ এর শেষে সংক্রমণের হার অনেকটাই কমে এসেছে। ভ্যাকসিনও অধিকাংশ মানুষ দিয়েছে। তাই রাজ্যে শিল্প আনতে বিনিয়োগকারীদের এক মঞ্চে আনার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। এর আগে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন জানুয়ারিতে হলেও এবার নববর্ষ অর্থাৎ এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন, Murder Case: 'পরিকল্পনা মাফিক খুন' স্বীকার রিকির, ব্যবসায়ী খুনের তদন্তে বড় মোড় দেরিয়াপুরে

রাজ্যে শিল্পবান্ধব পরিবেশ আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতে সরকার বিশেষ উদ্যোগ নিচ্ছে বলে খবর। সেই উদ্য়োগে রাজ্যপাল জগদীপ ধনখড়কেও অংশ নিতে অনুরোধ করা হয়েছে। রাজ্যপাল সেই প্রস্তাবে সম্মতি জানিয়েছেন বলে খবর। প্রতিবছর এই সম্মেলনে দেশ-বিদেশের শিল্পকর্তা, বিনিয়োগকারী, উদ্য়োগপতিরা হাজির থাকেন।  রাজ্য়ের শিল্পবান্ধব পরিস্থিতির কাছে তুলে ধরে রাজ্য। উন্নয়নের নিরিখে দেশের অন্যান্য রাজ্যগুলি থেকে বাংলা কীভাবে এগিয়েছে তা তথ্য দিয়ে দেশ-বিদেশের প্রতিনিধিদের কাছে তুলে ধরে সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় জানিয়েছেন, এই শিল্প সম্মেলনে অসাধারণ সাফল্য এসেছে। দেশ-বিদেশের শিল্পমহল যেভাবে এঘিয়ে এসেছে, তা খুবই অর্থবহ। এবার বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন আরও বড় আকারে করার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। কারণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় আগেই জানিয়েছেন , 'শিল্পই আমাদের ভবিষ্যত।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

 

Follow Us:
Download App:
  • android
  • ios