Asianet News BanglaAsianet News Bangla

Petrol-Diesel Price: দেশের একাধিক রাজ্যে ১০০-র নীচে পেট্রোল, কেন কমেনি বাংলায়, সরব হতে চলেছে BJP

 

 দেশের বিজেপি শাসিত অধিকাংশ রাজ্যগুলিতে ১০০-এর নিচে নেমেছে পেট্রোলের দাম ।এদিকে লাগামছাড়া জ্বালানী দাম পশ্চিমবঙ্গে , এনিয়ে সোমবার বিধানসভা চত্ত্বরে  বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি ।

 

 

BJP Will protest in the Assembly this time due to Petrol Diesel price hike RTB
Author
Kolkata, First Published Nov 6, 2021, 12:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 দেশের বিজেপি (BJP States) শাসিত অধিকাংশ রাজ্যগুলিতে ১০০-এর নিচে নেমেছে পেট্রোলের দাম (Petrol Price Hike)।এদিকে লাগামছাড়া জ্বালানী দাম পশ্চিমবঙ্গে। দাম নিয়ন্ত্রনে নিয়ে কেন উদাসিনতা দেখাচ্ছে রাজ্য সরকার (WB Govt)। এনিয়ে সোমবার বিধানসভা চত্ত্বরে (Agitation) বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি (BJP)।

আরও পড়ুন, Bhai Phota 2021- সুব্রত প্রয়াণে শোকাহত, কালীঘাটের বাড়িতে ভাইফোঁটার অনুষ্ঠান বাতিল করলেন মমতা

পেট্রোল ডিজেলের মূল্যবদ্ধি নিয়ে এই প্রথম সরব হতে চলেছে রাজ্য বিজেপি। সোমবার বিধানসভা চত্ত্বরে  বিআর আম্বেদকর মূর্তি সামনে পোস্টার-প্ল্য়াকার্ড নিয়ে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি। সোমবার সুব্রত মুখোপাধ্যায়ের স্মরণে বিধানসভায় শোকপ্রস্তাব আসার কথা। তারপরে অধিবেশ মুলতুবি হওয়ার সম্ভবনা রয়েছে। শুভেন্দু অধিকারী জানিয়েছেন, শোকপ্রস্তাবে কলকাতা এবং লাগোয়া জেলার বিধায়করা উপস্থিত থাকাবেন। বিজেপি পরিষদীয় দল সূত্রে খবর, বিধানসভা মুলতুবি হয়ে যাওয়ার পর প্রাঙ্গণে বিক্ষোভে অংশগ্রহণ করার কথা দলীয় বিধায়কদের। আর মুলতুবি না হলে অধিবেশন কক্ষেই পেট্রোপণ্য়ের মূল্যবদ্ধি নিয়ে রাজ্য সরকারের উদাশসিনতা নিয়ে সরব হবেন গেরুয়া শিবিরের বিধায়করা।প্রসঙ্গত, পেট্রোলে (Petrol) লিটার প্রতি ৫ টাকা ও ডিজেলে লিটার প্রতি ১০ টাকা করে শুল্ক কমিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিকে কেন্দ্রের সিদ্ধান্তের পর ভ্যাট কমানোর সিদ্ধান্তের কথা জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার। পেট্রোল-ডিজেলের উপর সব মিলিয়ে মোট ১২ টাকা করে কর ছাড় মিলেছে যোগী রাজ্যে। এখানেই শেষ নয়, দেশের ১৫ টি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলে বৃহস্পতিবার থেকে ১০০ টাকার কম দামে বিক্রি হচ্ছে। আর এখানেই প্রশ্নের কাঠগড়ায় পশ্চিমবঙ্গ। 

 আরও পড়ুন, Dilip Ghosh: আজই ২ দিনের দিল্লি সফরে যাচ্ছেন দিলীপ ঘোষ, কী নিয়ে হবে আলোচনা

 যদিও বিজেপিশাসিত রাজ্যে জ্বালানীর দাম কমার এবং কেন পশ্চিমবঙ্গের পক্ষে তা সহজ নয় তাও জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেছেন,  ' পেট্রোপণ্য থেকে কেন্দ্রীয় সরকার তো বেশি কর পায়। সেখান থেকে কর কমালে কেন্দ্রের কোষাগারে চাপ পড়ে না। কিন্তু রাজ্য কর কমালে তার চাপ কোষাগারে বাড়বে। তবু রাজ্যে যদি কর কমায়, তার জন্য সময় দিতে হবে। বিজেপিশাসিত রাজ্যগুলির কর কমানো নিয়েও তোপ দেগেছেন কুণাল। তিনি বলেছেন, বিজেপিশাসিত রাজ্যগুলির তো কোনও বকেয়া নেই। কেন্দ্র সব পাওয়া মিটিয়ে দেয়। বিজেপি বিরোধীশাসিত রাজ্যগুলির ক্ষেত্রে চাপ পড়ে। তাঁধের প্রাপ্য বকেয়া থাকে না। এবার কেন্দ্র হয়তো সেই বিজেপিশাসিত রাজ্যগুলিকে বলে থাকবে, পেট্রোপণ্যের উপর কর কমাও। অন্যখাতে সেই ক্ষতিপূরণ করে দেবে। হতেই পারে রাজনীতির স্বার্থে কেন্দ্রের কোষাগার ব্যবহার করা হবে।'

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios