শনিবারের পর রবিবারও সিএএ প্রতিবাদকে ঘিরে উত্তেজনা ছড়াল কলকাতা বইমেলায়। অভিযোগ, এদিন বিশ্ব হিন্দু পরিষদের স্টলের সামনে কিছু যুবক সিএএ-র প্রতিবাদ দেখাতে যায়। ব্যানার সমেত তাদের ধাক্কা মেরে সরিয়ে দেয় গেরুয়া বাহিনী। দুই পক্ষের মধ্য়ে বচসা হাতাহাতির দিকে গড়ানোর আগেই পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

অনাথ হল ছোট্ট মেঘনা, স্ত্রীকে খুন করে গ্রেফতার তার বাবা

দ্বিতীয় দফায় আবার ঝামেলা শুরু হতেই মারমুখী হয়ে  ওঠে গেরুয়া ব্রগিডের লোকজন। কোনও মতে প্রতিবাদকারীদের এলাকা থেকে সরিয়ে দেয় পুলিশ। এদিকে বইমেলার শেষদিনই বিশ্ব হিন্দু পরিষদকে হনুমান চালিশা বিলিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে শেষদিনেও কলকাতা আন্তর্জাতিক বইমেলায় তুলকালাম। পুলিশ এবং বিশ্ব হিন্দু পরিষদের কর্মী-সমর্থকদের মধ্যে বচসা শুরু হয়। পরে স্টলে আসেন বিজেপি নেতা অনুপম অধিকারী। তিনি বলেন,নাগরিকত্ব আইনে সিলমোহর দিয়েছেন খোদ রাষ্ট্রপতি। তারপরেও এই নিয়ে আন্দোলন হচ্ছে। বইমেলার মতো একটি জায়গায় সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ মানা যায় না।

করোনা মোকাবিলায় সতর্ক কলকাতা চিড়িয়াখানা, কড়া নজরদারি বিদেশিদের উপরে

গতকালও বইমেলায় রাহুল সিনহা গো ব্যাক বলে স্লোগান তুলেছিল কিছু লোকজন। এক সময় রাহুল সিনহা বইমেলায় এলে পরিস্থিতি হাতের বাইরে চলে যায়। বেগতিক দেখে তড়িঘডি় বিক্ষোভকারীদের সরিয়ে নিয়ে যায় পুলিশ। যার জেরে পুলিশের বিরুদ্ধেই বল প্রয়োগের অভিযোগ এনেছে প্রতিবাদকারীরা।   সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এদিন দুপুরে মানবাধিকার কর্মী এবং একদল পড়ুয়া মিছিল করে বইমেলায় ঢোকার চেষ্টা করেন। তবে তাতেও বাধা দেয় পুলিশ।

জকি হল জেলের বন্দিরাই, যাত্রা শুরু 'রেডিয়ো দমদম' এর  

গতকালও উত্তপ্ত হয়ে ওঠে কলকাতা বইমেলা । কলকাতা বিশ্ববিদ্যালয়ের একদল পড়ুয়া এই আন্দোলনে শামিল হয়। পুলিশের সঙ্গেও ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন ছাত্রছাত্রীরা। সন্ধেয় তার আঁচ গিয়ে পৌঁছয় বিধাননগর উত্তর থানায়। অভিযোগ দায়ের করতে গিয়ে আচমকাই এক মহিলা পুলিশকর্মীর উপর হামলা চালায় বেশ কয়েকজন। এই ঘটনায় ইতিমধ্যে বেশ কয়েকজনকে আটকও করা হয়েছে।