Asianet News BanglaAsianet News Bangla

সিল হল এসএসসির প্রাক্তন চেয়ারম্যানের ফ্ল্যাট, সিবিআই-এর নজরে এবার সুবীরেশ

বুধবার দুপুরে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পৌঁছয় সিবিআই-এর ১২ জনের দল। সেখানে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ও প্রাক্তন এসএসসি প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। 

 CBI has sealed  former SSC chairman  Subiresh bhattacharyya s  flat in  Banshdroni kolkata ANBISD
Author
Kolkata, First Published Aug 24, 2022, 6:19 PM IST

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআই-এর নজরে এসএসসির প্রাক্তন চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য। এর আগেই গ্রেফতার করা হয়ছিল এসএসসির প্রাক্তন দুই উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা এবং অশোক সাহাকে। এবার সুবীরেশ ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের জন্য উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় হানা দেয় সিবিআই আধিকারিকরা। জানা যাচ্ছে সুবীরেশের বাঁশদ্রোণীর ফ্ল্যাট সিল করে দেওয়া হয়েছে। 
বুধবার দুপুরে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে পৌঁছয় সিবিআই-এর ১২ জনের দল। সেখানে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ও প্রাক্তন এসএসসি প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। প্রশ্নত্তোর পর্ব শেষে বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নিলেও বিকালে ফের কলকাতায় সুবীরেশের বাঁশদ্রোণীর ফ্ল্যাটে হানা দেয়ে সিবিআই। দেশ খানিকক্ষণ চুলচেড়া তল্লাশির পর সিল করে দেওয়া হয় সুবীরের ওই ফ্ল্যাট। এদিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার দিলীপ রায় এবং ডেপুটি রেজিস্ট্রার স্বপন রক্ষিতকেও তলব করা হয় বলে সূত্র মারফত জানা যাচ্ছে। 
এসএসসি মামলায় বহুদিন ধরেই নাম জড়িয়েছে সুবীরেশের। অবসরপ্রাপ্ত বিচারপতি আর কে বাগের নেতৃত্বাধীন কমিটির রিপোর্টে সুবীরেশের নাম রয়েছে। যদিও এই নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে সন্তোষজনক উত্তর পায়নি সিবিআই। এসএসসির গ্রুপ-ডি, গ্রুপ-সি এবং শিক্ষক নিয়োগের মামলায় ভুয়ো নিয়োগের প্রেক্ষীতে বাগ কমিটির রিপোর্টে মোট নিয়োগের ৩৮১ টিকেই ভুয়ো বলে দাবি করা হয়েছে। পাশাপাশি যারা চাকরি পেয়েছে তাঁদের ২২২ জন পরীক্ষাই দেয়নি বলে অভযোগ করা হয়েছে। 

আরও পড়ুন - 'জুতো-কাণ্ডের জের', এবার থেকে SSC মামলায় ভার্চুয়াল হাজিরা পার্থ চট্টোপাধ্যায়ের
প্রসঙ্গত, এসএসসিকাণ্ডে গত ২২ জুলাই, শুক্রবার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে হানা দেয় ইডি। ২৭ ঘন্টা ধরে লাগাতার জিজ্ঞাসাবাদের পর পরের দিন ২৩ জুলাই পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। ১৩ দিন ইডি হেফাজতে থাকার পর গত ৫ অগাস্ট পার্থর ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। সেই মামলায় নাম উঠেছে এল আরও বহু লোকের। পার্থর দেহরক্ষীর সূত্রে বেআইনি ভাবে চাকরি পেয়েছেন প্রাক্তন মন্ত্রীর ১০ আত্মীয় ও বন্ধু উঠে এসেছে এমনই তথ্য। এই অভিযোগের সত্যতা যাচাই-এর দায়িত্ব এখন সিবিআই-এর। ২৪ ঘন্টার মধ্যে এই ১০ জনকে চাকরির নথি সহ হাজির হতে হবে সিবিআই দফতরে। 

আরও পড়ুনবিধানসভা কমিটির সদস্য পদ থেকেও ছেঁটে ফেলা হবে পার্থ চট্টোপাধ্যায়কে?

Follow Us:
Download App:
  • android
  • ios