Asianet News BanglaAsianet News Bangla

ভোট পরবর্তী হিংসার ঘটনায় আরও ৭টি এফআইআর দায়ের, মোট ২৮টি মামলা রুজু সিবিআইয়ের

রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। এরপর শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। আর আজ আরও সাতটি নতুন এফআইআর দায়ের কার হল। এর ফলে মোট এফআইআর-এর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮। 

CBI registers seven more FIRs in West Bengal post-poll violence bmm
Author
Kolkata, First Published Aug 29, 2021, 4:16 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তভার সিবিআই-এর হাতে তুলে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই মতো হিংসার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে এফআইআর দায়ের করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। এই ঘটনায় নতুন করে আরও সাতটি এফআইআর করা হয়েছে। এনিয়ে এখনও পর্যন্ত মোট ২৮টি এফআইআর দায়ের করেছে সিবিআই। 

উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পরই রাজ্যের বিভিন্ন জায়গা থেকে ভোট পরবর্তী হিংসার খবর আসছিল। বেশিরভাগ ক্ষেত্রেই বিজেপি কর্মী-সমর্থকদের উপর হামলার অভিযোগ উঠছিল তৃণমূলের বিরুদ্ধে। এনিয়ে বঙ্গ বিজেপির পাশাপাশি সরব হয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছিল তৃণমূল। এমনকী, হিংসার কথা অস্বীকার করেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এরপর কলকাতা হাইকোর্টে যায় বিষয়টি। সেখানে জাতীয় মানবাধিকার কমিশনকে বিষয়টি তদারকি করে রিপোর্ট জমা দিতে বলেছিল আদালত। সেই রিপোর্ট অনুযায়ী ভোট পরবর্তী খুন ও ধর্ষণের ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয় হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। আর তুলনায় কম গুরুত্বপূর্ণ মামলাগুলি মানবাধিকার কমিশনকে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়।  

আরও পড়ুন- সার্ভিস রিভলভার থেকে মাথায় গুলি, আত্মঘাতী জেলা ক্রিকেটের উজ্জ্বল তারকা  

ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জন সিবিআই অফিসারকে নিয়োগ করা হয়েছে। এঁদের মধ্যেই বেশিরভাগই ভিন রাজ্যের। আসলে এ রাজ্যের বাসিন্দা হলে পক্ষপাতদুষ্ট হতে পারে তদন্ত, এমন আশঙ্কা থাকায় ভিন রাজ্যের অফিসারদের নিয়োগ করা হয়েছে। লখনউ, পটনা, দিল্লি, দেরাদুনের সিবিআই অফিসারদের নিয়ে গড়া হয়েছে বিশেষ দল। তবে দু'জন কলকাতা সিবিআইয়ের এসপি এবং তিন এসআই রয়েছেন। পুরো বিষয়টি দেখছেন ডিআইজি অখিলেশ সিং। 

আরও পড়ুন- তালিবানের তাণ্ডবের মাঝে কলকাতায় উদ্ধার প্রায় ৩০ লক্ষ আফগানি মুদ্রা, ধৃত ২

আরও পড়ুন- বন্দুক উঁচিয়ে টাকা চাইল দুষ্কৃতীরা, রাতে মেদিনীপুর শহরে চলল কয়েক রাউন্ড গুলি

এই ঘটনায় রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী খুন, খুনের চেষ্টা, বেআইনী অস্ত্র রাখার অভিযোগ, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়। এরপর শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। আর আজ আরও সাতটি নতুন এফআইআর দায়ের কার হল। এর ফলে মোট এফআইআর-এর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮। এফআইআর-এর ভিত্তিতে বাংলায় প্রথম দু'জনকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নদিয়ার বিজেপি কর্মীর মৃত্যুর মামলায় অসীমা ঘোষ এবং বিজয় ঘোষকে গ্রেফতার করা হয়েছে। 

CBI registers seven more FIRs in West Bengal post-poll violence bmm

CBI registers seven more FIRs in West Bengal post-poll violence bmm

Follow Us:
Download App:
  • android
  • ios