Asianet News BanglaAsianet News Bangla

Ajay Kumar Bhalla: আজই রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব, BSF-র ইস্যুতে জরুরি বৈঠক

শুক্রবার সীমান্ত সুরক্ষা নিয়ে রাজ্যের সঙ্গে সমন্বয় বাড়াতে পশ্চিমবঙ্গের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা।সীমান্তে পাচার সহ অন্যান্য অপরাধ রুখতে কড়া নির্দেশ দিয়েছে বিএসএফ।  

Central Home Secretary Ajay Kumar Bhalla to visit Kolkata due to BSF issue on Friday RTB
Author
Kolkata, First Published Nov 12, 2021, 9:13 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শুক্রবার সীমান্ত সুরক্ষা নিয়ে রাজ্যের সঙ্গে সমন্বয় বাড়াতে পশ্চিমবঙ্গের শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করতে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (Central Home Secretary Ajay Kumar Bhalla)।সীমান্তে পাচার সহ অন্যান্য অপরাধ রুখতে কড়া নির্দেশ দিয়েছে বিএসএফ (BSF)। তবে এনিয়ে রাজ্যের তীব্র আপত্তি রয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে আগেই প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী ।সম্প্রতি এক নির্দেশিকায় সীমান্ত থেকে ৫০ কিমি পর্যন্ত বিএসএফ-র গতিবিধি বাড়িয়েছে কেন্দ্র।  বৈঠকে রাজ্যের তরফে থাকবেন মুখ্যসচিব এইচকে দ্বিবেদী (H. K. Dwivedi), স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা সহ প্রশাসনের শীর্ষ কর্তারা। 

আরও পড়ুন, Weather Report: গভীর নিম্নচাপের জের, আগামী ২৪ ঘন্টায় বর্ষণ কলকাতা সহ দক্ষিণবঙ্গে

 নবান্ন সূত্রে খবর, রাজ্যে সীমান্তরক্ষী বাহিনীর নজরদারির সীমানা বৃদ্ধি, সীমান্ত সংলগ্ন জেলাগুলির সুরক্ষা এবং স্থলবন্দর নিয়ে বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই এই বৈঠকের প্রস্তুতির জন্য রাজ্যের জেলাশাসকদের জন্য পর্যালোচনা বৈঠক করেছেন।  সীমান্তবর্তী এলাকায় নজরদারি টাওয়ার বসানোর জন্য বিএসএফ জমি  চেয়েছে। সেই বিষয়টি কী অবস্থায় রয়েছে, তা নিয়েও জেলা শাসকদের সঙ্গে কথা বলেছেন মুখ্যসচিব। সীমান্তবর্তী জেলাশাসক এবং পুলিশসুপারদের সাঙ্গে কথা বলতে পারেন অজয় ভাল্লা।উল্লেখ্য, মোদী সরকার ক্ষমতায় আসতেই সীমান্ত সুরক্ষায় জোর দিয়েছে। সীমান্তে পাচার সহ অন্যান্য অপরাধ রুখতে কড়া নির্দেশ দিয়েছে বিএসএফ। সম্প্রতি এক নির্দেশিকায় সীমান্ত থেকে ৫০ কিমি পর্যন্ত বিএসএফ-র গতিবিধি বাড়িয়েছে কেন্দ্র। আগে পশ্চিমবঙ্গে সীমান্ত থেকে ১৫ কিমি অবধি ছিল বিএসএফ-র এক্তিয়ারে। এবার তা বেড়ে ৫০ কিমি দূর থেকে তল্লাশি চালাতে পারবে বিএসএফ।

আরও পড়ুন, Padma Awardees 2021: 'সোনা ঝরা দিনটা আমি ভুলব না', পদ্মশ্রী পাওয়ার পর বললেন সুজিত চট্টোপাধ্যায়

তবে এনিয়ে রাজ্যের তীব্র আপত্তি রয়েছে। কেন্দ্রের এই পদক্ষেপ নিয়ে আগেই প্রতিবাদ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। প্রতিবাদ জানিয়েছে তৃণমূলও। প্রশাসনিক মহল সূত্রে খবর, শুক্রবার এই বিষয়টি উঠতে পারে। রাজ্যের ১০ টি জেলায় প্রায় ২১ হাজার ৬৪ কিলোমিটারের বেশি যে আন্তর্জাতিক সীমানা রয়েছে, সেখানে সীমান্ত পরকাঠামো নিয়ে রাজ্যের কর্তাদের সঙ্গে আলোচনা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। পশ্চিমবঙ্গ ছাড়াও বিজেপি শাসিত পঞ্জাবে বিএসএফর-র গতিবিধি সীমা বাড়িয়েছে কেন্দ্র। অসম সরকারের তরফে কোনও আপত্তি না জানানো হলেও পশ্চিমবঙ্গের মতো আপত্তি জানিয়েছে পঞ্জাব সরকার। এছাড়াও ভারত-নেপাল এবং ভুটান সীমান্ত রয়েছে। বিএসএফ-র  আওতাধীন এলাকা বাড়লে রাজ্য়ের সীমান্তবর্তী জেলাগুলির প্রায় ৩৩ হাজার বর্গ কিলোমিটার এলাকা নজরদারি মধ্যে চলে আসবে। এই বিষয়টি নিয়েই রাজ্যের তীব্র আপত্তি। এবিষয়ে আলোচনার সঙ্গে সীমান্তবর্তী জেলাগুলিতে সুরক্ষা ব্যবস্থার পরিকাঠামো নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios