করোনা রুখতে রাজ্য়ের সব শিক্ষা-প্রতিষ্ঠানই বন্ধ করে দেওয়া হয়েছে। যার জেরে শিক্ষার্থীদের এবার বিকল্প পথ দেখাল কলকাতা বিশ্ববিদ্যালয়। করোনা আতঙ্কে আজ বৃহস্পতিবার থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু হল অনলাইন ক্লাস। 

আরও পড়ুন, করোনা মোকাবিলায় নয়া নির্দেশিকা, প্রতিটি হাসপাতালে ৬ সদস্যের মেডিকেল বোর্ড


সূত্রের খবর, বৃহস্পতিবার থেকেই কার্যত এই প্রক্রিয়া শুরু করা হল বিশ্ববিদ্যালয়ের বালিগঞ্জ সায়েন্স কলেজের প্রাণীবিদ্যা বিভাগে। প্রধানত স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের ধাপে ধাপে অনলাইন ক্লাস নেওয়া শুরু হল। কলকাতা বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আগামী ১৫ ই এপ্রিল পর্যন্ত এই প্রক্রিয়া কার্যকর থাকবে। আপৎকালীন পরিস্থিতিতে টানা  ক্লাস বন্ধ থাকলে সিলেবাস শেষ হতে মুশকিল হবে, এই চিন্তাতেই কার্যন্ত বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষ অনলাইন ক্লাস শুরু করল।

আরও পড়ুন, পাশ করলেই খুলবে দরজা, নবান্নে বসল নয়া মেশিন

কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক থেকে রাজ্য় এবং সংস্থাকে আগাম করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দেওয়া হয়। নির্দেশ মেনেই স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবং রাজ্য় সরকারও এনিয়ে রীতিমত সতর্ক। করোনা রুখতে ভীড় নিয়ন্ত্রনের জন্য় কলকাতা তথা রাজ্য়ের সব শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ করে দেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য়, এই পরিস্থিতিতে আইআইটি খড়গপুরের ক্লাস বন্ধ হয়ে যাওয়ায়, কর্তৃপক্ষ এর আগেই অনলাইন ক্লাসের সুযোগ করে দেয় শিক্ষার্থীদের জন্য়। আর এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ও সেই পথেই হাটল।

আরও পড়ুন, আপাতত স্বস্তি, করোনা আক্রান্তের বাবা-মায়ের রিপোর্ট নেগেটিভ