শুক্রবারের মধ্য়েই করোনার ভ্যাকসিন পৌঁছবে কলকাতায়। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, সিরাম ইন্সিটিউট অফ ইন্ডিয়ার বানানো ভ্য়াকসিন আসছে কলকাতা বিমান বন্দরে। জানা গিয়েছে একই দিনে ১৪৪ টি ওয়ার্ডে তালিকা ধরে কোভিডে ভ্যাকসিন দেওয়া শুরু করবে পুরসভা। পশ্চিমবঙ্গ  স্বাস্থ্য ভবন সূত্রে খবর, রাজ্য জুড়ে কোভিডের টিকাকরণের মহড়া বা ড্রাইরান হবে শুক্রবারই।

 

 

 

আরও পড়ুন, শিক্ষকদের কোভিডের টিকা দিয়েই খুলবে স্কুল, কী বলছেন শিক্ষামন্ত্রী


মঙ্গলবারই রাজ্য়ের স্বাস্থ্যভবনে এই ব্যাপারে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। ওই বৈঠকে ভ্য়াকসিন বিলিবন্টন, বিতরণ ও সংরক্ষণের প্রয়োজনীয় পরিকাঠামো এবং প্রকারপদ্বতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সেখানে ঠিকা হয়েছে, স্বাস্থ্য দফতর নিজস্ব মানবসম্পদ এবং পরিকাঠামো ব্য়বহার করে ই প্রাথমিক পর্যায়ে এই জরুরী কাজের দায়িত্বে নেবে। উল্লেখ্য, কোভিড যোদ্ধাদের টিকাকরণের তালিকায় প্রথম সারিতে আছেন চিকিৎসক, স্বাস্থ্য কর্মী, পুলিশর সঙ্গে শহরের সাফাইকর্মীও আছে।  এরপর নবান্নের গাইডলাইন মেনে ওয়ার্ডে ৫০ উর্ধ্ব, কো-মর্বিডিটি রোগীদের আগে টিকা দেবে পুরসভা। পার্শ্ব প্রতিক্রিয়ার চিকিৎসা নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

 

 

আরও পড়ুন, কোভিডের নয়া স্ট্রেন নিয়ে উদ্বেগ কলকাতায়, তবে একদিনের আক্রান্ত কমে অনেকটাই স্বস্তি

রাজ্য সরকার প্রথম দফায় এই ভ্য়াকসিন দেওয়ার জন্য কোভিড যোদ্ধাদের তালিক চূড়ান্ত করার নির্দেশ দিয়েছে জেলাশাসক এবং পুরসভাগুলির প্রশাসকদের। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, জেলাশাসক এবং পুরসভাগুলির কমিশনারদের সঙ্গে বৈঠক করে শীঘ্রই এই তালিকা তৈরি করতে বলে দেন।