Asianet News BanglaAsianet News Bangla

কলকাতা মেট্রোয় এবার চিনের ডালিয়ান রেক, দক্ষিণেশ্বর-নোয়াপাড়া লাইনে শুরু হল ট্রায়াল রান

মহড়া দৌড়ের ফল সন্তোষজনক। শীঘ্রই কলকাতায় চালু হতে পারে চিনা রেক। 

CRRC Chinese Dalian Rake trial run in Kolkata Metro railway ANBSS
Author
First Published Sep 4, 2022, 10:24 AM IST

বাধা কাটিয়ে করোনা আবহ শেষে কলকাতা মেট্রোর ট্র্যাকে মহড়া শুরু করল চিনা রেক। কোটি কোটি টাকা দামের এই রেক, কলকাতায় এসে পড়েছিল দীর্ঘ দিন। অবশেষে শুরু করা হল সেই রেকের মহড়া। শীঘ্রই এই রেকগুলি যাত্রী পরিষেবায় ব্যবহার করা যাবে বলে আশাবাদী মেট্রো রেল কর্তৃপক্ষ।

দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়া লাইনে করা হল চিনা রেকের স্পিড ট্রায়াল। নন এসি রেকের যাত্রা শেষ হয়ে গেছে কলকাতা মেট্রোয়। এখন শুধুই এসি মেট্রোর দৌড়। মেট্রো ব্যবহারকারীর সংখ্যা যেমন বাড়ছে। মেট্রোর অগ্রসরও ক্রমাগত বেড়ে চলছে বৃহত্তর কলকাতা জুড়ে। এমন অবস্থায় নোয়াপাড়া কারশেডে ২০১৯-এর মার্চ মাস থেকে এসে অপেক্ষায় ছিল এসি ডালিয়ান রেক। দৌড় শুরু করতে পারছিল না সেই রেক। ২০১৯-এর মার্চ মাস থেকে ২০২২-এর জানুয়ারি মাস। প্রায় ৩৮ মাস ধরে নানারকম পরীক্ষানিরীক্ষা চালিয়েও যাত্রী পরিবহণে ব্যবহার করা যাচ্ছিল না ডালিয়ান রেক। সেগুলি ঘিরে বিভিন্ন প্রশ্ন উঠেছিল ভারতীয় রেলের অন্দরে।

বিপুল টাকা ব্যয়ে কিনে আনা এই চিনা রেকের ভবিষ্যত নিয়ে সন্দিহান ছিলেন মেট্রোর ইঞ্জিনিয়াররাও। ২০১৯-এর ৪ মার্চ জাহাজে চেপে চিন থেকে কলকাতায় আসে ডালিয়ান রেক। কলকাতা মেট্রো রেল সেই ডালিয়ান রেকের প্রচার সেরেছিল ঘটা করে । ওই বছরেই ৭ মার্চ নোয়াপাড়া মেট্রোর কারশেডে নিয়ে আসা হয় ডালিয়ান রেককে। তারপর থেকে কারশেডেই দাঁড়িয়ে আছে সেই ডালিয়ান রেক। মাঝে অবশ্য বেশ কয়েকবার তার পরীক্ষা হয়েছে। কিন্তু পরীক্ষার ফল যা এসেছে, তা দেখে যাত্রী সুরক্ষার কথা ভেবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের কমারশিয়াল রান শুরু করা হয়নি।

মেট্রোর আধিকারিকদের বক্তব্য, চিন থেকে আসা এই রেক যাত্রী নিয়ে ছোটার উপযুক্ত হয়ে ওঠেনি। রেকগুলিতে বেশ বদল ঘটানো প্রয়োজন। রেক দেখতে আসার কথা ছিল ডালিয়ান সংস্থার ইঞ্জিনিয়ারদের। কিন্তু কোভিডের কারণে তাঁরা এসে আর রেক পরীক্ষা করে যেতে পারেননি। ফলে ট্রায়াল রান সেরে সেই নোয়াপাড়া কারশেডে গিয়েই অপেক্ষা করতে হয় ডালিয়ান রেককে। বিশেষজ্ঞদের উপস্থিতিতে অবশেষে শুরু হল ডালিয়ান রেকের স্পিড ট্রায়াল। এই রেকেই যখন সমস্যা মিটছে না, তখন বাকি ১৩ রেক আদৌ আসবে কি না, তা নিয়ে সংশয় দানা বেঁধেছিল। এই অবস্থায় কারশেডে দাঁড়িয়ে থাকা ডালিয়ান রেক নিয়ে কার্যত বিরক্ত ছিলেন রেলের আধিকারিকদের একাংশ। তবে মহড়া দৌড়ের ফল সন্তোষজনক। শীঘ্রই কলকাতায় চালু হতে পারে চিনা রেক।

আরও পড়ুন-
“বিরাট কত রান করল, সেটা দেখছি না”, স্পষ্ট বার্তা কোচ দ্রাবিড়ের
কানেই শুনতে পেলেন না রাজ্যপাল? হাওড়া পুর নির্বাচন নিয়ে সাংবাদিকদের প্রশ্নে মিলল না লা গণেশানের জবাব
ভারত-বাংলাদেশ জলপথে সহজতর পণ্য পরিবহণ, কার্গো চলাচলের জন্য কলকাতা থেকে চট্টগ্রাম পর্যন্ত ট্রায়াল রান

Follow Us:
Download App:
  • android
  • ios