বাড়তি ভিড়ের কথা মাথায় রেখে অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল পূর্ব রেলওয়ে। বৃহস্পতিবার ভবনী ভবনে সাংবাদিক সম্মেলন করে এই কথা জানালেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, রেল রাজ্য আলোচনা করে যৌথ ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে অফিস টাইমে যাতে শারীরিক দূরত্ব বজায় রাখা যায় সেই কারণে হাওড়া এবং শিয়ালদা ডিভিশনের বাড়তি ট্রেন চালানো হবে। এই প্রসঙ্গে পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ অপারেশন ম্যানেজার ইউ কে বল জানিয়েছেন, যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে অফিস টাইমে ৯৫% ট্রেন চালানো হবে। শুক্রবার থেকেই এই বাড়তি ট্রেন চালানো হবে বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন-বিধায়ক পদ ছাড়তে পারেন তৃণমূলের বেচারাম মান্না, রাজ্য রাজনীতিতে জোর জল্পনা

প্রসঙ্গত পরিসংখ্যান তুলে দিয়ে রেলের আধিকারিক জানিয়েছেন, প্রাথমিক পর্বে হাওড়া এবং শিয়ালদায় যথাক্রমে ২০৩ এবং ৪১৩টি লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত হলেও তার থেকে অনেক বেশি ট্রেন চালানো হয়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন প্রথম দিন প্রায় ১০ লক্ষ যাত্রী বহন করেছে পূর্ব রেল। যদিও স্বাভাবিক সময়ে প্রায় ৩০ লক্ষ যাত্রী বহন করে পূর্ব রেলের শিয়ালদা এবং হাওড়া স্টেশন। 

আরও পড়ুন-'দুই শতক ধরে পাহাড়ে পঞ্চায়েত নির্বাচন নেই, এর স্থায়ী সমাধান কেন্দ্রের কাছে', মন্তব্য রাজ্যপালের

শারীরিক দূরত্ব যাতে বজায় থাকে তার জন্য বাড়তি ট্রেন চালানোর কথা বললেও পূর্ব রেলের আধিকারিকদের পরিসংখ্যানে এই কথা পরিষ্কার অফিস টাইমে শারীরিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত দুষ্কর ব্যাপার হাওড়া এবং শিয়ালদা ডিভিশনে। গড়ে প্রতিদিন ১,২০০ করে যাত্রী যাতায়াত করছেন বলে দাবি করেছেন পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ অপারেশন ম্যানেজার। যেখানে ট্রেন পিছু ৬০০ জন করে যাত্রী নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছিল রাজ্য রেলের বৈঠক।