মেট্রো ডেয়ারি দুর্নীতির মামলায় সল্টলেকে ইডির দপ্তরে হাজিরা দিতে  আইএএস (IAS) রাজেশ কুমার সিনহা। এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তাকে ডেকে পাঠায় ইডি, সেই মতো শুক্রবার সকাল ১১ টা নাগাদ সল্টলেকের ইডির দপ্তরে হাজির হলেন   (IAS) রাজেশ কুমার সিনহা।

আরও পড়ুন, গরুপাচারকাণ্ডে বিনয় মিশ্রের বাড়ি বাজেয়াপ্ত করল ED, নজর এড়াতে অন্য নামে রেজিস্টার 

 প্রসঙ্গত ২০১৭ সালে রাজ্য সরকার মেট্রো ডেয়ারিতে তাদের থাকা ৪৭ শতাংশ শেয়ার কেভেন্টার্স এগ্রোকে বিক্রি করে দেয় । সেই সময়ে শেয়ারের হাতবদলে দুর্নীতি হয়েছে বলে ২০১৯ সালে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। আদালতে অধীর চৌধুরী অভিযোগ করেছিলেন, একটি বেসরকারি সংস্থাকে মেট্রো ডেয়ারি শেয়ার সামান্য দামে রাজ্য সরকার বিক্রি করে দেওয়ার পরে তার একটা অংশ মোটা টাকার বিনিময়ে বিদেশের একটি সংস্থাকে বিক্রি করে দিয়েছিল ওই সংস্থা। অধীর চৌধুরী অভিযোগ ছিল, ওই বেসরকারি সংস্থাকে সুবিধা করে দিতেই সরকারি প্রকল্পে বিপুল ক্ষতি করেছে রাজ্য সরকার।

আরও পড়ুন, 'জয়শ্রী রাম মা-মমতাজ বেগমকে একদম না',শুভেন্দুর প্রচার শুনে হেসেই কুটোপাটি নন্দীগ্রামবাসী  

 

সূত্রের খবর অনুযায়ী, তদন্তে নেমে ইডি জানতে পারে সিঙ্গাপুর থেকে ১৭০ কোটি টাকার বেশি হস্তান্তর করা হয়েছিল। যার মধ্যে ৮৫ কোটি টাকা মেট্রো ডেয়ারির শেয়ার কিনতে বাধ্য করা হয়েছিল। কিন্তু সেই সময় মেট্রো ডেয়ারির শেয়ারের দাম ছিল ১০০ কোটি টাকার বেশি। এ ব্যাপারে সিঙ্গাপুর ও মালয়েসিয়ার বেসরকারি সংস্থার নাম উঠে এসেছে। এদেশের কোনো প্রভাবশালীর টাকা খেটেছিল সেই সময় এমনটাই ইডি-র সন্দেহ।

আরও পড়ুন, BJP-র প্রার্থী তালিকা প্রকাশ হতেই ব্যপক ভাঙচুর রায়গঞ্জে, দিল্লি থেকে কী বার্তা দেবশ্রীর 


 ঘটনার তদন্তে গতি আনতে আগামী ২৪ সে মার্চ প্রাণীসম্পদ বিকাশ দপ্তরের সচিব বিপি গোপলিকাকে তলব করেছে ইডি। তার আগে আরেকজন আইএএস অফিসার রাজেশ কুমার সিনহাকে ডেকে জিজ্ঞাসাবাদ করতেই শুক্রবার তাঁকে তলব করা হয়েছেন বলে সূত্রের খবর। উল্লেখ্য, ইডি দফতর থেকে বেরোলেন বিবেক গুপ্তা। আগামী ৮ই এপ্রিল ফের তাকে তলব করেছে ইডি। সারদা মামলায় ২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে বেরোলেন তিনি।