কলকাতার ঐতিহ্য়বাহী পুজো বলতে যে পুজোগুলির কথা প্রথম মনে আসে, মহম্মদ আলি পার্ক তার মধ্য়ে অন্য়তম। সাবেক পুজো থেকে কালের নিয়মে ছুটি নিয়ে থিম পুজোয় যাত্রা করলেও মহম্মদ আলি পার্কের পুজোর জনপ্রিয়তায় ছেদ পড়েনি কখনও। এবার সেই পুজোর স্থানই বদল হচ্ছে।

ঠিক কী কারণে এই স্থান পরিবর্তন? পুরসভা সূত্রে জানানো হচ্ছে, এই পার্কের ভিতর একটি ভূগর্ভস্থ জলাশয় রযেছে। এই জলাধারটির বেশ কিছু অংশ ভেঙে পড়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিশেষজ্ঞরা বিষয়টি খতিয়ে দেখে পুরসভাকে রিপোর্ট দেয়। সেই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, জলাধারগুলির দেওয়াল দুর্বল হয়ে ধ্বসে পড়ছে একটু একটু করে। এক্ষুনি তা মেরামত না করলে দেওয়াল ভেঙে রাস্তা ভাসিয়ে দেবে ওই জলাধারের জল। এই রিপোর্ট পেয়েই নড়চড়ে বসে প্রশাসন। পুজো কমিটির সঙ্গে বৈঠক করেন স্বয়ং মেয়র। তার পরেই শুরু হয় স্থান খোঁজার কাজ। সিদ্ধান্ত হয় এবার তাঁরাচাদ দত্ত স্ট্রিটে পুজো হবে। উল্লেখ্য এই পুজো অতীতে তাঁরাচাদ দত্ত স্ট্রিটেই হত। 

আরও পড়ুনঃ পথ আটকে দুর্গাপুজো বন্ধ, রথের দিনই নির্দেশিকা জারি মমতা বন্দ্যোপাধ্যায়ের
শুরু হচ্ছে মোদীরাজ, অকালবোধন হাওড়ায়, চলল ট্রেনে ট্রেনে মিষ্টি বিতরণ

গত বছর মহম্মদ আলি পার্কের সুবর্ণজয়ন্তী বর্ষ ছিল। সেই উপলক্ষ্যে পদ্মাবতের থিমে সেজেছিল মহম্মদ। এই পুজোর উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর পুজোর জায়গা বদল নিয়ে উদ্যোক্তাদের মত, দর্শনার্থীদের বিপদে ফেলার কোনও মানে হয় না। তাই তাঁরা পুজোটি একটি বছরের জন্যে সরিয়ে নিতে দ্বিধা করছেন না। কলকাতা পুলিশকে এই স্থান বদল সম্পর্কে সত্ত্বর জানানো হবে বলে জানিয়েছেন পুজোর উদ্যোক্তারা।