রথ মানে পুজোর কাউন্টডাউন শুরু। সাধারণ মানুষের অধীর আগ্রহে অপেক্ষায় দিনগোণা  যেমন শুরু হয় তেমনই বারোয়ারি পুজোমণ্ডপ গুলিও খুঁটিপুজো করে প্রস্তুতি শুরু করে দেয় এই হিন্দি নেই এবারের দূর্গা পূজা সংক্রান্ত সবচেয়ে বড় ঘোষণা করে দিলেও নবান্ন। জনতার ভোগান্তি এড়াতে এবার নবান্ন নির্দেশ রাস্তা আটকে দুর্গা পুজো করা চলবে না।

সূত্রের খবর, নবান্ন থেকে সরাসরি বার্তা দেওয়া হযেছে থানাগুলিতে। রথ শেষ হতে না হতেই পুজোর প্রস্তুতি নিতে শুরু করে দেয় পুজোর উদ্যোক্তারা। খুঁটিপুজোর পরেই শুরু হয় পুলিশ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার অনুমোদন জোগাড় করার কাজ। কাজেই গোড়া থেকেই পদক্ষেপ নিতে শুরু করেছে এবার নবান্ন। 

নবান্ন সূত্রের খবর স্পষ্ট বার্তা দিয়ে প্রশাসন জানিয়েছে, মানুষের ভোগান্তি তৈরি করে চার পাঁচদিন ধরে রাস্তা আটকে পুজো চলবে না। প্রসঙ্গত শুধু থানাই নয়, পুজো কমিটিগুলিতেও যাচ্ছে এই নির্দেশিকা। পুজো কমিটিগুলিও সেক্ষেত্রে অনুমেোদন করার সময়ে অন্যায্য দাবি করার থেকতে বিরক্ত থাকবে। রাস্তায় জমা অথৈ জনস্রোতকে নিয়ন্ত্রণ করা পুলিশের পক্ষে অনেক সবহজ হবে।  

সকলেই জানে, কলকাতার যানচলাচল ব্যবস্থা পুজোর চারদিন কী পরিমাণ বিশৃঙ্খল হয়ে থাকে। অনেককে বাড়ির কাছে পৌঁছতে হয় দ্বিগুণ ঘুরে। আশা করা যায়, প্রশাসন এই সদর্থক পদক্ষেপ নিতে পারলে অনেকটাই সুরাহা হবে এই আশু সমস্যার।