Asianet News Bangla

'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' পশ্চিমবঙ্গ ছাড়া দেশে-বিদেশে এই সুবিধা আছে কি, রইল হদিস

 

  •  রাজ্যে চালু হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড 
  •  ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে 
  • ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে 
  • দেশে ও বিদেশে এই সুবিধা আছে কি 
     
Find out a lot of information about student credit cards RTB
Author
Kolkata, First Published Jun 25, 2021, 1:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

 রাজ্যে ৩০ জুন থেকেই চালু হচ্ছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। এই প্রকল্পটিকে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। ইতিমধ্য়েই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। ভারতে বা বিদেশে প্রতিষ্ঠিত কোনও প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ঋণ নেওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে।

 

 

আরও পড়ুন, কোভিশিল্ড-কোভ্যাকসিন নয়, কসবাকাণ্ডে দেওয়া হয়েছিল কি ভ্যাকসিন, আতঙ্কে কাঁটা মানুষ 

অপরদিকে সারা ভারতে সরকারি ,বেসরকারি কিছু ব্যাঙ্ক এবং ফিনানশিয়াল ইন্সিটিউশন এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে উৎসাহী। স্টেট ব্যাঙ্ক ছাড়াও আরও একাধিক বেসরকারি ব্যাঙ্ক  স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করেছে। আঠেরো বছেরের উর্ধ্ব বয়সী হলেও ছাত্র-ছাত্রীদের এই 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' দিতে আগ্রহ ভারতের ব্যাঙ্কগুলিও। জন্মের প্রমাণপত্র, প্যান কার্ড এবং কলেজ আইডি কার্ড থাকলেই এই কার্ডের অ্য়াপ্লাই করা যায়। এই কার্ডের ভ্যালিডিটি থাকে ৫ বছর অবধি। যদি কোনও কারণে শিক্ষার্থী ওই 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' হারিয়ে ফেলে বা চুরি যায়, তাহলে আবার স্বল্প টাকার বিনিময়ে, বিকল্প কার্ডের ব্যবস্থাও করা হয়ে থাকে। তবে শুধুই দেশেই নয় বিদেশের আমেরিকা সহ একাধিক দেশে  'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' ব্যবস্থা রয়েছে। গুগুলে গিয়ে 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড' বলে লিখলে বিদেশেরও কিছু লিঙ্ক পাওয়া যাবে। এর মধ্যে ডিসকভার ইট, ব্যাঙ্ক অব আমেরিকা, সিটি রিওয়ার্ডস্ সহ একাধিক ঠিকানা মিলবে। তবে অবশ্যই তথ্যের সত্যতা যাচাই করে এগোনো উচিত।

 

 

আরও পড়ুন, 'বাংলাকে হেয় করাই উদ্দেশ্য', জাতীয় মানবাধিকার কমিশনের রাজ্য সফরে বিস্ফোরক তৃণমূল 
 
প্রসঙ্গত ২৪ জুন, বৃহস্পতিবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পটিকে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। মূলত, সন্তানদের পড়াশোনার খরচের চাপ যাতে বাবা-মা'দের উপর না পড়ে, তার লক্ষ্যেই এই শিক্ষার্থী ঋণ গ্রহণের প্রকল্প এনেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের অধীনে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরেট, পোস্ট ডক্টরেট, গবেষণার জন্য শিক্ষার্থীরা ঋণ গ্রহণ করতে পারেন। ভারতে বা বিদেশে প্রতিষ্ঠিত কোনও প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই ঋণ নেওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ পাওয়া যাবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিক্ষার্থীরা চাকরি পাওয়ার আগে পর্যন্ত যাতে এই ঋণ নিতে পারেন সেই দিকে নজর দেওয়া হয়েছে। একই সঙ্গে এই ঋণ শোধের ক্ষেত্রেও সুযোগ বেশি। ঋণ গ্রহণের পরবর্তী ১৫ বছরের মধ্যে সফট লোনের মাধ্যমে ফেরত দিতে হবে। এই বিষয়ে আবেদন ও অন্যান্য সব প্রক্রিয়া অনলাইনেই করা যাবে।

 

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে 

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Follow Us:
Download App:
  • android
  • ios