হাইকোর্টের নির্দেশ অনুযায়ী চলতি বছর থেকে রবীন্দ্রসরোবরে ছট পুজো বন্ধ থাকছে। তাই ছট পুজোর জন্য এদিন কৃত্রিম জলাশয় দেখতে প্রিন্স আনোয়ার শাহ রোড এ গেলেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। এই স্থান পরিদর্শন করেন তিনি। 

আরও পড়ুন, 'সৌমিত্র চট্টোপাধ্যায়কে প্রাপ্য সম্মান দেয়নি রাজ্য সরকার', বিস্ফোরক অধীর

 

 


কৃত্রিম জলাশয়ে থাকছে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম 

 

বুধবার  সাংবাদিকদের  ফিরহাদ হাকিম জানান, 'ছট পুজোর জন্য যে সমস্ত মানুষ এই পুজো করবেন, তাদের জন্য এই কৃত্রিম জলাশয় এর ব্যবস্থা করা হয়েছে ।তার কারণ হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এ বছর রবিন্দ্রসরবর ঘাট বন্ধ থাকছে তাই সাধারণ মানুষের জন্য তাদের বাড়ির কাছেই এই কৃত্রিম জলাশয় করা হচ্ছে। এ বছর মোট ৪৫ টি ঘাট করা হয়েছে। তার মধ্যে ১৬ টি কৃত্রিম জলাশয় রয়েছে' বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। এবং কলকাতা পৌরসভার পক্ষ থেকে সমস্ত বন্দোবস্ত করে দেওয়া হচ্ছে। শুধু তাই নয় যেখানে কৃত্রিম জলাশয় থাকছে তার পাশে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থাও করা হচ্ছে।

 

আরও পড়ুন, 'প্রতিমাসেই বাংলায় আসবেন শাহ-নাড্ডা', দিল্লি যাওয়ার পথে জানালেন দিলীপ ঘোষ

কৃত্রিম জলাশয়গুলোকে পাকাপাকি করার ভাবনা 

 

তিনি আরও বলেন, 'এছাড়া বিভিন্ন সংগঠনও থাকছে। তাদের পক্ষ থেকে দর্শনার্থীদের পুণ্যার্থীদের প্রাতরাশ এবং অন্যান্য সামগ্রী আয়োজন করার ব্যবস্থা করা হচ্ছে। যারা ছট পুজো করবেন তাদের যাতে কোনও রকম অসুবিধা না হয় সেদিকে মাথায় রেখেই এই কৃত্রিম জলাশয় ব্যবস্থা করা হয়েছে। পরবর্তী সময়ে কৃত্রিম জলাশয়গুলোকে পাকাপাকিভাবে করা যায় কিনা তা নিয়েও পরবর্তীকালে ভাবনা চিন্তা করা হবে' বলে দিন মন্তব্য করেছেন ফিরহাদ হাকিম।