দূষণ মোকাবিলায় কলকাতায়  এসি বাস নামানোর পরিকল্পনা নিল কেন্দ্র। শহর কলকাতায় ক্রমশ বেড়েই চলেছে ছোট গাড়ির সংখ্যা। যার দরুণ লাফিয়ে বাড়ছে শহরে দূষণের মাত্রা। সেই কারণেই প্রতিটি রাজ্যকে চিঠি দিল কেন্দ্রীয় সড়ক এবং পরিবহণ মন্ত্রক। 

আরও পড়ুন, প্রজাতন্ত্র দিবসে বড় নাশকতা থেকে মুক্তি পেল কলকাতা, অস্ত্রশস্ত্র সহ গ্রেফতার ২

শহরে বাড়ছে ব্যক্তিগত ছোট গাড়ির সংখ্যা। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণও। সমস্যার মোকাবিলায় গণপরিবহণ ব্যবস্থা জোরদার করা ছাড়া উপায় নেই। যেকারণে প্রতিটি রাজ্যকে চিঠি দিল কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রক। মন্ত্রকের চিঠিতে বলা হয়েছে, শহরে বায়ুদূষণের অন্য়তম উৎস হল প্রাইভেট গাড়ির  সংখ্যাবৃদ্ধি। যাকে রুখতে গেলে  পরিবহণের ভিত আরও শক্তিশালী করতে হবে। পরিবহণ ব্যবস্থা এমনভাবে উন্নত করা উচিত, যাতে স্বচ্ছল মানুষও বাসে চড়তে স্বাচ্ছন্দ্য বোধ করেন। আর সেই লক্ষ্যেই ছোট এসি লাক্সারি বাসের সংখ্যা বাড়ানো প্রয়োজন। সেই চিন্তাভাবনা থেকেই এই পরিকল্পনা। 

আরও পড়ুুন, করোনা ভাইরাস নিয়ে সতর্কতা, প্রজাতন্ত্র দিবসে কলকাতায় আসছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল

এসি ডিলাক্স (এসিএক্স) বাস, যার বডি কোড হবে এআইএস-০৫২ এবং বাসগুলি হবে ২২ যাত্রীর বসার একেবারেই উপযুক্ত হবে। এই ধরনের বাসই নামানো হবে শহর কলকাতায়। পরিবহণ দপ্তরসূত্রে খবর,  ইলেক্ট্রিক বাস নামানোর ক্ষেত্রে পারমিট লাগে না। এখানে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক সে বাসের কথা উল্লেখ না করলেও আদতে তাই বলতে চেয়েছে। তাই পারমিটের বিষয়টি সমস্যার হবে না। তবে রাজ্য নয়া এই ফর্মুলায় সহমত হয়ে চিঠি দিলে তবে তা কার্যকর হবে।