Asianet News BanglaAsianet News Bangla

লক্ষ্মী পুজোর সকালেই ১৪ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বর্ষণ, দুই বঙ্গেই ভারী বৃষ্টির পূর্বভাস

লক্ষীপুজোয় সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা রয়েছে। মঙ্গলবার  সকালেই দক্ষিণবঙ্গের ১৪ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বর্ষণের পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস।

 

.

Heavy  Rain fall  forecast  in  Kolkata and South Bengal  on 19 October RTB
Author
Kolkata, First Published Oct 19, 2021, 7:56 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

লক্ষীপুজোয় (Laxmi puja 2021) সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা (Cloudy) রয়েছে। মঙ্গলবার  সকালেই কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগণা, মালদা, দুই দিনাজপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বর্ষণের (Heavy Rain with Lightling) পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস (Alipore Weather Office )।

আরও পড়ুন, Abbas Siddiqui: 'সাম্প্রদায়িক হিংসায় উস্কানি', আব্বাসের গ্রেফতারির চেয়ে মমতাকে চিঠি বাংলাপক্ষের

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গ এবং লাগোয়া উড়িষ্যার উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে এবং এর সাথে দক্ষিণ পূর্ব দিক থেকে বাতাস আমাদের রাজ্যের উপর দিয়ে বয়ে যাচ্ছে ।তাই  ২০ অক্টোবর  পর্যন্ত দক্ষিণবঙ্গ উত্তরবঙ্গ সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে ১৮ অক্টোবর উপকূলের জেলা দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনায সঙ্গে কলকাতা ,হাওড়া ,ঝাড়গ্রামে দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস। বাকি জেলাগুলো দক্ষিণবঙ্গের সেখানে শুধুমাত্র ভারী বৃষ্টি হবে। বৃষ্টি ১৯ অক্টোবার মঙ্গলবার জারি থাকবে। ১৯ অক্টোবার ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং হাওড়ায়। ২০ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গের শুধু বীরভূম, মুর্শিদাবাদের বৃষ্টি হবে। ২১ অক্টোবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির অনেকটাই কমে যাবে।

"

 উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হবে এবং কয়েকটি জায়গায় চরম মাত্রায় বৃষ্টি হবে।  মালদা ও দুই দিনাজপুরে শুধু ভারী বৃষ্টি হবে ।১৯ অক্টোবার মঙ্গলবার এবং ২০ অক্টোবার বুধবার বৃষ্টি বাড়বে। আলিপুরদুয়ার,  কোচবিহার ,জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে।উপকূলের ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর,ঝাড়গ্রামে,পশ্চিম মেদিনীপুর এবং কলকাতার কিছু অংশে  ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা হাওড়া বইবে। ১৯ অক্টোবার মঙ্গলবার শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরে দমকা বাতাস প্রভাব থাকবে। মৎসজীবীদের ১৯ অক্টোবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন, 'খোদ পশ্চিমবঙ্গের দুর্গা প্রতিমা ভাঙা হয়েছে', পুজোয় হিংসার ইস্যুতে বিস্ফোরক দিলীপ-শুভেন্দু

 সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির জেরে আচমকাই  পারদ নেমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.১ ডিগ্রী। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৮ শতাংশ।   সর্বনিম্ন ৯৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। যেখানে এক সপ্তাহ আগে ১২ অক্টোবর মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ  ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

.

Follow Us:
Download App:
  • android
  • ios