Asianet News BanglaAsianet News Bangla

Rain-আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, প্রবল বর্ষণ দক্ষিণ ভারতেও


বৃহস্পতিবার শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা।   এদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়।  

Heavy  Rain fall  forecast  in  South Bengal and South India on 28 October RTB
Author
Kolkata, First Published Oct 28, 2021, 7:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার শহর এবং শহরতলির আকাশ ফের আংশিক মেঘলা (Partly Cloudy Sky) ।   এদিন বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস (Weather Office)।এদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনায়। শুক্রবারও মেঘলা থাকবে কলকাতার আকাশ। তবে শনি ও রবিবার থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।   তবে দক্ষিণবঙ্গে (South Bengal) হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও উত্তরবঙ্গের (North Bengal) আকাশ পরিষ্কার থাকবে। সেখানে এই মুহূর্তে কোনও দুর্যোগের আশঙ্কা নেই। 

আরও পড়ুন, Fire Crackers: দীপাবলিতে মাত্র ২ ঘণ্টা বাজি পোড়ানোয় ছাড়, অনুমতি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  'একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত ।এর ফলে আমাদের উপকূলের জেলা দুই ২৪ পরগনা ,পূর্ব মেদিনীপুর,  হাওড়াতে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প প্রবেশ করছে। এর ফলে আগামী দু-তিন দিন বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত সম্ভাবনা স্থানীয় ভাবে মেঘ সঞ্চার হয়ে  তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না । দিনের তাপমাত্রা ৩১ থেকে ৩৪ ডিগ্রি ও রাতের তাপমাত্রা ২৪ ডিগ্রি কাছাকাছি থাকবে। শনিবার থেকে রাতের তাপমাত্রা কমে কুড়ি  ডিগ্রির কাছাকাছি আসবে  কলকাতায়। এর কারন সেই সময় উত্তর-পশ্চিমের হাওয়ার দাপট বাড়বে।' একটি ঘূর্ণাবর্ত রয়েছে বঙ্গোপসাগরের (Bay of Bengal) মধ্যে। তাই তার জেরে কিছু পরিমাণ জলীয়বাষ্প দক্ষিণবঙ্গে (South Bengal) প্রবেশ করছে। আর এর ফলেই আগামী দুই দিন আকাশ মেঘলা থাকবে। পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বভাস রয়েছে।  এই জলীয়বাষ্পর জন্যই আগামী দু'দিন কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।  

আরও পড়ুন, Mamata Banerjee: 'চলো যাই', চা খেতে খেতে উত্তরবঙ্গে ইন্দ্রনীলের গানে মাতলেন মুখ্যমন্ত্রী
আলিপুরের আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যে ভারতের বিভিন্ন প্রান্ত থেকে বিদায় নিয়ে নিয়েছে এবং শনিবার পূর্ব উত্তর পূর্ব ভারতের বিভিন্ন জায়গা থেকে বিদায় নিয়ে নিয়েছে।  ভারতের অন্যান্য জায়গা থেকেও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়ে নেওয়ার কথা। তাই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সাধারণত পরিষ্কার আবহাওয়া থাকবে। তবে মাঝেমধ্যে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কিন্তু তাপমাত্রা খুব একটা পরিবর্তন আগামী চার পাঁচ দিনে নেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সাধারণত পরিষ্কার আকাশ থাকার কথা কিছুদিন।  উত্তরবঙ্গের ক্ষেত্রে  উত্তরের যে জেলাগুলি রয়েছে সেই জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  অর্থাৎ দার্জিলিং,  কালিম্পং,জলপাইগুড়ি,কোচবিহার , আলিপুরদুয়ারে জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।  তবে কবে থেকে শীত পড়বে সেটা স্পষ্ট করে জানানো হয়নি আবহাওয়া দপ্তরের তরফে। যদিও এই কথা আগেই বলেছেন সঞ্জীব বন্দোপাধ্যায়,  আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।' 

  আরও পড়ুন, Alapan Bandyopadhyay: 'কেউ বাঁচাতে পারবে না', আলাপন বন্দ্য়োপাধ্যায়কে খুনের হুমকি, তদন্তে গোয়েন্দা

অপরদিকে মৌসম ভবন   জানিয়েছে , ৩০ অক্টোবর পর্যন্ত তামিলনাড়ু , কেরালা  , কর্নাটকের  কিছু অংশ, অন্ধ্র প্রদেশ এবং পুদুচেরিতেও প্রবল বর্ষণের পূর্বাভাস। জানানো হয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি সাইক্লোনিক সার্কুলেশন দেশের পশ্চিমের দিকে ধেয়ে যাচ্ছে। আর তার ফলেই দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। এর জেরে তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৯ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তামিলনাড়ুর একাধিক এলাকায় ভারী থেকে মাঝামাঝি বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। তার মধ্যে রয়েছে রামনাথপুরম, তুতিকরিন, তিরুনেলভেলি সহ একাধিক জায়গা।উত্তরভারতে মৌসম ভবনের তরফে বৃষ্টির কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। সেখানে এই কয়েকটা দিন আকাশ পরিষ্কার থাকবে বলেই জানানো হয়েছে। আর বৃষ্টি কমার পরই উত্তরভারতের তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে।

আরও পড়ুন, Protest: 'দায়ী কেন্দ্র', পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধিতে অভিনব প্রতিবাদ লাক্সারি ট্যাক্সি সংগঠনের

 শহর ও শহরতলির তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলেও এদিন সর্বোচ্চ-সর্বোনিম্ন তাপমাত্রা সামান্য কমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৩ ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা   ২৫.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ   ৯২ শতাংশ।   সর্বনিম্ন ৬৭  শতাংশ  বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা   ২৪.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ   ৯৫ শতাংশ।   সর্বনিম্ন ৫৫  শতাংশ  বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। সর্বনিম্ন ৫৯ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios