সকাল থেকে মেঘে ঢাকা আকাশ। দুপুর নামতেই রাতের অন্ধকার নেমেছিল মহানগরে। অবশেষে গুমোট গরম সরিয়ে ঝেঁপে বৃষ্টি এল কলকাতায়। উত্তর, দিক্ষণ এমনকী  মধ্য় কলকাতার বেশিরভাগ জায়গায় বৃষ্টি হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, বিকেল থেকে রাত পর্যন্ত চলবে এই বিক্ষিপ্ত বৃষ্টি। কেন এই বৃষ্টি তারও ব্যাখ্য়া দিয়েছে আলপুর আবহাওয়া অফিস।

মৌসুমী অক্ষরেখা উত্তরবঙ্গে সক্রিয়। হিমালয়ের পাদদেশ এলাকায় মৌসুমী অক্ষরেখার অবস্থান। এছাড়াও সাগর থেকে আসছে প্রচুর জলীয় বাষ্প। সেকারণে আজ দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহারে অতি বৃষ্টির সম্ভাবনা। ২০০ মিলিমিটার এর বেশি বৃষ্টিপাতের আশঙ্কা কয়েক জায়গায়। ভারী বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরের। 
উত্তরবঙ্গের আট জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস বুধবারে ও।দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ৭০থেকে ২০০ মিলিমিটার অর্থাৎ অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।দার্জিলিং সহ পাঁচ জেলাতে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত।

দক্ষিণবঙ্গের কলকাতা সহ প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস ‌। আগামী ৪৮ ঘণ্টায় বীরভূম মুর্শিদাবাদ পশ্চিম বর্ধমান পুরুলিয়াতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস।শুক্রবারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ নদিয়া বীরভূম পূর্ব মেদিনীপুর ও উত্তর-দক্ষিণ ২৪ পরগনাতে।

কলকাতায় মূলত মেঘলা আকাশ। কয়েক পশলা হালকা বৃষ্টির পূর্বাভাস। বাতাসে জলীয় বাষ্প থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি । গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ১৫.৫ মিলিমিটার।