Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: নিম্নচাপ তৈরির আশঙ্কা, শীতের আমেজ কেমন থাকবে রাজ্যে

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী সপ্তাহের মঙ্গল-বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। ক্রমশ তা শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। 

how will be the Weather of west bengal in next week bmm
Author
Kolkata, First Published Nov 8, 2021, 11:29 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্য জুড়ে এখন শীতের আমেজ রয়েছে জমিয়ে। বেলার দিকে হালকা গরম থাকলেও সন্ধের পর থেকেই নামছে তাপমাত্র। হেমন্তের পরিবেশ রাজ্যজুড়ে। তবে এবার সময়ের অনেক আগেই এসে গিয়েছে শীত। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে ১৪-র নিচে নেমে গিয়েছে পুরুলিয়া ও শ্রীনিকেতনের তাপমাত্রা। পাহাড়েও তাপমাত্রার পারদ ৮ ডিগ্রির নিচে নেমে গিয়েছে। এদিকে ঠান্ডার মধ্যেই আবার নিম্নচাপ আশঙ্কা তৈরি হচ্ছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির আশঙ্কা রয়েছে। তবে তার জন্য রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর সুমাত্রা উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী সপ্তাহের মঙ্গল-বুধবার নাগাদ এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। ক্রমশ তা শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগোবে। তবে এই নিম্নচাপ পশ্চিমবঙ্গে সেভাবে কোনও প্রভাব ফেলবে না বলে জানা গিয়েছে। তবে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে গাঙ্গেয় বঙ্গে। তার প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে আগামী সপ্তাহের শেষ দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন- রবিবার রাতে কেঁপে উঠল সিকিম, কম্পন অনুভূত পশ্চিমবঙ্গেও

তবে যতদিন যাচ্ছে ততই রাজ্য জুড়ে ক্রমশ নামছে তাপমাত্রার পারদ। সকাল থেকেই শীতের আমেজ অনুভূত হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিছুটা হলেও তাপমাত্রা বাড়ছে। রোদও রয়েছে বেশ ভালো। আর বিকেলের পর থেকেই আবার নামছে তাপমাত্রা। সন্ধের দিক থেকে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে যাচ্ছে। ফলে রাতের দিকে বেশ ঠান্ডা অনুভূত হচ্ছে। সকালের দিকে আবার কোথাও বেশ কুয়াশা দেখা যাচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কেটে যাচ্ছে কুয়াশা।  

আরও পড়ুন- Fisherman Shot Dead: ভারতীয় মৎসজীবীকে গুলি করে হত্যা, পাকিস্তানের কার্যকলাপ নিয়ে তদন্ত শুরু 

শুষ্ক আবহাওয়ার শুরু হয়ে গিয়েছে বঙ্গে। আগামী বেশ কয়েকদিন এই আবহাওয়া থাকবে। তবে নিম্নচাপ হলেও তা নিয়ে পশ্চিমবঙ্গ বাসীর তেমন চিন্তার কোনও কারণ নেই। কারণ রাজ্যে বৃষ্টি হবে না বলে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে। হেমন্তের পরিবেশ শুরু হয়ে গিয়েছে রাজ্যে। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকায় শীতের আমেজ থাকছে সকাল পর্যন্ত। রাত ও সকালের দিকে প্রায় গোটা রাজ্যেই শীতের আমেজ অনুভূত হচ্ছে। তবে কুয়াশা সব জায়গায় দেখা যায় না। বরং রোদ ওঠার পরই কেটে যাচ্ছে কুয়াশা। আগামী কয়েকদিন ধরেই এই ধরনের তাপমাত্রা থাকবে। ধীরে ধীরে এই তাপমাত্রা আরও কমবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। 

আরও পড়ুন- ক্যাম্পে আচমকাই গুলি চালাল জওয়ান, মৃত্যু চার সিআরপিএফ কর্মীর

Follow Us:
Download App:
  • android
  • ios