Asianet News BanglaAsianet News Bangla

তিন মাসে শহর থেকে রেকর্ড পরিমাণ টাকা উদ্ধার ইডির, 'সেঞ্চুরি' ছুল টাকার অঙ্ক

জানা যাচ্ছে বাজেয়াপ্ত করা এই টাকা ইডি নিজেদের দফতরে রাখতে পারবে না। এই টাকার উৎস সম্পর্কে অভিযুক্ত সদুত্তর দিতে না পারলে ওই টাকা হিসাব-বহির্ভূত এবং অবৈধ বলে ধরে নেওয়া হয়।
 

In the last three months, ED has seized Rs 100 crore
Author
First Published Sep 11, 2022, 8:27 PM IST

গত তিন মাসে শহর থেকে টাকা উদ্ধারে 'সেঞ্চুরি' ইডির। শনিবার গার্ডেনরিচের এক ব্যবসায়ীয়ের বাড়িতে তল্লাশি চালিয়ে ১৭ কোটিরও বেশি টাকা উদ্ধার করে ইডি। এরপরই মোট টাকার পরিমাণ 'সেঞ্চুরি' ছোঁয়ে। তবে এই বিপুল পরিমাণ টাকার কী করা হবে? কী বলছে নিয়ম? উঠছে একাধিক প্রশ্ন। 

জানা যাচ্ছে বাজেয়াপ্ত করা এই টাকা ইডি নিজেদের দফতরে রাখতে পারবে না। এই টাকার উৎস সম্পর্কে অভিযুক্ত সদুত্তর দিতে না পারলে ওই টাকা হিসাব-বহির্ভূত এবং অবৈধ বলে ধরে নেওয়া হয়।

প্রসঙ্গত, শনিবার সকাল ৮ টা নাগাদ কলকাতার চার জায়গায় তল্লাশি অভিযান চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। অভিযান শুরুর ঘন্টা তিনেকের মাথায় গার্ডেনরিচের এক পরিবহণ ব্যবসায়ী নিসার খানের বাড়িতে হানা দেয় ইডির আধিকারিকরা। সেখান থেকেই প্রচুর পরিমাণ নোটের বান্ডিল পাওয়া যায়। প্রথম দফাতেই এই টাকার পরিমাণ ৫ কোটি ছাড়ায়। দোতলা বাড়ির খাটের তলা থেকে প্লাস্টিকের থলিতে মোড়া ৫০০ টাকার অসংখ্য নোটের বান্ডিল পাওয়া গিয়েছে। মিলেছে ২০০০ টাকার নোটের বান্ডিলও। ইতিমধ্যেই ওই বাড়ির সামনে অতিরিক্ত ফোর্স চেয়ে পাঠিয়েছে ইডি। মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও। 

আরও পড়ুন 'ই-নাগেটস' গেমের মাধ্যমে কোটি টাকার প্রতারণা, ইডির তদন্তে ফাঁস হল গার্ডেনরিচের ব্যবসায়ীর টাকার উৎস

সূত্রের খবর একটি সাইবার প্রতারণা সংক্রান্ত বিষয় শনিবার শহরে তল্লাশি অভিযান শুরু করে ইডি। পার্ক স্ট্রিটের কাছে ম্যাকলয়েড স্ট্রিটের পাশাপাশি নিউটাউন, মোমিনপুরে বন্দর সংলগ্ন এলাকায় এবং গার্ডেনরিচের শাহি আস্তাবল গলিতে অভিযান চালায় ইডি আধিকারিকরা। সেখান থেকেই কোটি কোটি টাকা উদ্ধার হয়। প্রাথমিকভাবেই এই টাকার অঙ্ক কোটি ছাড়াবে বলেই মনে করেছিলেন ইডির আধিকারিকরা।  

আরও পড়ুন - গার্ডেনরিচের ব্যবসায়ীর বাড়ি থেকে ৫ কোটি টাকা উদ্ধার, খাটের তলা থেকে মিলল নোটের বান্ডিল 

আরও পড়ুন - চুপিসারে তল্লাশি ED-র, সোদপুর থেকে আটক SSC দুর্নীতির আরও এক 'মিডলম্যান'

Follow Us:
Download App:
  • android
  • ios