Asianet News BanglaAsianet News Bangla

'ই-নাগেটস' গেমের মাধ্যমে কোটি টাকার প্রতারণা, ইডির তদন্তে ফাঁস হল গার্ডেনরিচের ব্যবসায়ীর টাকার উৎস

 ‘ই-নাগেটস’ নামের একটি গেমিং অ্যাপের মাধ্যমে চলত সুকৌশলে চলত প্রতারণা চক্র। ঠিক কী ভাবে কোন পথে এই লোক ঠকানোর চক্র চালানো হত? 

ED reveals the source of money recovered from the house of a transport businessman in gardenrich
Author
First Published Sep 10, 2022, 5:57 PM IST

গার্ডেনরিচের ব্যবসায়ীর বাড়ি থেকে কোটি কোটি টাকা উদ্ধার করল ইডি। খাটের তলা থেকে মিলেছে বান্ডিল বান্ডিল ৫০০ ও ২০০০ টাকার নোট। শনিবার সকালে গার্ডেনরিচের ব্যবসায়ী  নিসার খানের বাড়িতে হানা দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই অভিযানেই এই বিপুল পরিমাণ টাকা উদ্ধার হয়। কিন্তু এই বিপুল টাকার উৎস কী? ইডির তদন্তে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। 

সূত্রের খবর ‘ই-নাগেটস’ নামের একটি গেমিং অ্যাপের মাধ্যমে চলত সুকৌশলে চলত প্রতারণা চক্র। ঠিক কী ভাবে কোন পথে এই লোক ঠকানোর চক্র চালানো হত তাও জানায় ইডির আধিকারিকরা। প্রেস বিজ্ঞপ্তিতে ইডির আধিকারিকরা জানিয়েছেন গেমিং অ্যাপটি প্রাথমিকভাবে বানানো হয়েছিল প্রতারণার উদ্দেশ্যেই। মানুষকে এই গেমের প্রতি আকৃষ্ট করার জন্য থাকত নানা পুরষ্কার শুধু তাই নয় মিলত লোভনীয় কমিশনও। গেমের মাধ্যমে অর্জিত টাকাও সহজেই তুলে নিতে পারতেন গ্রাহকরা।  এই গেমের টোপ ছিল, প্রাথমিক ভাবে কম টাকা বিনিয়োগ করে বেশি টাকার কমিশন। এরপরই আত্মবিশ্বাস বেড়ে যাওয়ায় বেশি টাকা পাওয়ার আশায় গ্রাহকরা মোটা টাকা বিনিওয়োগ করলেই আচমকা টাকা তোলার সুযোগ বন্ধ করে দেওয়া হত। শুধু তাই নয় মুছে দেওয়া হত সেই প্রফাইলের যাবতীয় খুঁটিনাটি তথ্য। যতক্ষণে এই প্রতারণার আঁচ অ্যাপ ব্যবহারকারী পেয়েছেন, ততক্ষণে আর কোনও উপায় থাকে না। লোক ঠকানোর উদ্দেশ্যে একাধিক নকল অ্যাকাউন্ট ব্যবহার করা হত বলেও ইডি সূত্রে দাবি। 

আরও পড়ুনগার্ডেনরিচের ব্যবসায়ীর বাড়ি থেকে ৫ কোটি টাকা উদ্ধার, খাটের তলা থেকে মিলল নোটের বান্ডিল

শনিবার সকাল ৮ টা নাগাদ কলকাতার চার জায়গায় তল্লাশি অভিযান চালায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। অভিযান শুরুর ঘন্টা তিনেকের মাথায় গার্ডেনরিচের এক পরিবহণ ব্যবসায়ী নিসার খানের বাড়িতে হানা দেয় ইডির আধিকারিকরা। সেখান থেকেই প্রচুর পরিমাণ নোটের বান্ডিল পাওয়া যায়। প্রথম দফাতেই এই টাকার পরিমাণ ৫ কোটি ছাড়ায়। দোতলা বাড়ির খাটের তলা থেকে প্লাস্টিকের থলিতে মোড়া ৫০০ টাকার অসংখ্য নোটের বান্ডিল পাওয়া গিয়েছে। মিলেছে ২০০০ টাকার নোটের বান্ডিলও।  ওই বাড়ির সামনে অতিরিক্ত ফোর্স চায় ইডি। মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও। উল্লেখ্য এখন পর্যন্ত ১২ কোটি টাকা উদ্ধার হয়েছে। 

আরও পড়ুন - চুপিসারে তল্লাশি ED-র, সোদপুর থেকে আটক SSC দুর্নীতির আরও এক 'মিডলম্যান'

আরও পড়ুন - 'ভগবানও ১০০ শতাংশ নিয়ন্ত্রণ করতে পারে না', শিক্ষক দিবসের অনুষ্ঠানে বিরোধীদের তোপ মমতার

Follow Us:
Download App:
  • android
  • ios