সম্প্রতি রাগ-রাগিণীর কাছে আবার ফিরল শহর কলকাতা। এ যেন নাড়ির টান।  শহরের রবীন্দ্রসদনে জমে উঠল ক্লাসিক্য়ালের অনবদ্য় আসর- 'ড্রিম ট্রায়ো'। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পন্ডিত দেবজ্য়োতি বোস, পন্ডিত বিজয় কিচলু, পন্ডিত কুমার বোস, পন্ডিত শুভঙ্কর ব্য়ানার্জী, পন্ডিত যোগেশ সামসি, তাপস রায়, হৈমন্তি শুক্লা এবং আরও অনেক বিশিষ্ট জনেরা।

আরও পড়ুন, শরীর বদলালেও ছোঁওয়াটা একই থাকে, বাকিটা বলবে দ্বিতীয় পুরুষ

সূত্রের খবর, 'ড্রিম ট্রায়ো' অনুষ্ঠানের প্রধান লক্ষ্য় ছিল শান্তি কামনা। ক্রমাগত বেড়ে চলা অশান্তির বাতাবরণকে নিয়ন্ত্রণে আনতেই এই অনুষ্ঠান। গত বৃহস্পতিবার শহর কলকাতার রবীন্দ্রসদনে  'ড্রিম ট্রায়ো' কে রূপ দিলেন পন্ডিত দেবজ্য়োতি বোস সরোদের মধ্য় দিয়ে। তারই সঙ্গে দুপাশে তবলায় পন্ডিত শুভঙ্কর ব্য়ানার্জী, পন্ডিত যোগেশ সামসি। পুরিয়া ধানেশ্রী আলাপ, পঞ্চম সওয়ারী তালে একটি বন্দিশ, দ্রুত্ তিন তালে একটি বন্দিশ, রাগ গুঞ্জিকাড়া আওচার-এর মধ্য়ে দিয়েই অদ্ভুত এক আবেশ তৈরী হল অডিয়েন্স এবং বাদকদের মধ্য়ে। সপ্তাহের মাঝামাঝি পুরো  রবীন্দ্রসদন ভরিয়ে দিতে ক্লাসিক্য়ালের পন্ডিতরা পুনরায় প্রাণ প্রতিষ্ঠা করলেন শহরের। বার্তা দিলেন শান্তির।


কলকাতায় নানা ফেস্ট হলেও তাতে নতুন প্রজন্ম খানিকটা সেখানে উপেক্ষিত।কিন্তু  নতুন প্রজন্মের নগরবাসীর মধ্যে 'ড্রিম ট্রায়ো' নতুন করে উৎসাহ এনে দিল। কলকাতায় ডোভার লেন মিউজিক কনফারেন্স এখনও রাতে হয় ঠিকই, কিন্তু সামগ্রিকভাবে কনফারেন্সের সংখ্যা কমলেও  একেবারেই ভিন্ন স্বাদে মন জয় করলেন পন্ডিত দেবজ্য়োতি বোস, পন্ডিত শুভঙ্কর ব্য়ানার্জী এবং পন্ডিত যোগেশ সামসি।  যা কলকাতা অনেকদিন মনে রাখবে।