করোনা নিয়ে সতর্ক এবার রেল।  হাওড়া-শিয়ালদহের মতো যাত্রীবহুল স্টেশনগুলিতে করোনা মোকাবিলায় বিশেষ ব্যবস্থা করা হচ্ছে রেলের তরফে। কলকাতার লাইফ লাইন মেট্রোয় একই রকমের সতর্কতার প্রস্তুতি শুরু হয়েছে। এবিষয়ে মেট্রোর চিফ মেডিক্যাল অফিসার ডাক্তার মিহির চৌধুরি জানিয়েছেন, স্টেশনগুলিতে সতর্কতামূলক ঘোষণা করা হবে অ্যাড্রেস সিস্টেমে। 

আরও পড়ুন, ক্রমশ বাড়ছে করোনা আতঙ্ক, উপসর্গ নিয়ে বেলেঘাটায় ভর্তি ইন্দোনেশিয়া ফেরত মেদিনীপুরবাসী


রেল সূত্রের খবর, করোনা নিয়ে সতর্কতার বিষয় জানিয়ে ফ্লেক্স ও ব্যানার টাঙানো হবে। টালিগঞ্জে মেট্রো হাসপাতালে করা হচ্ছে, আইসোলেশন ওয়ার্ড। সেখানে সব কর্মী ও চিকিৎসকদের জন্য প্রতিরোধক গাউন এবং মাস্ক পরে কাজ করতে বাধ্য়তামূলক করা হয়েছে। হাওড়া ও শিয়ালদহে একইরকম সতর্কতা বিষয়ক প্রচার শুরু করা হচ্ছে। বিআর সিং হাসপাতালেও আলাদা আইসোলেশন ওয়ার্ড করা হচ্ছে।

আরও পড়ুন, হিন্দু হস্টেল ইস্যু নিয়ে প্রেসিডেন্সির পড়ুয়াদের টানা বিক্ষোভ, অবরুদ্ধ কলেজ স্ট্রিট

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের থেকে দেশের সব রেল হাসপাতালের চিকিৎসক ও কর্মীদের অনলাইনে প্রশিক্ষণ ও গাইড লাইন দেওয়া হবে। সেই অনুযায়ী কাজ শুরু হয়ে যাবে রেলের প্রতিটি হাসপাতাল থেকে স্টেশন চত্বর ও ট্রেনে। ফেয়ারলি প্লেসে রয়েছে ফরেনার্স বুকিং কাউন্টার, কলকাতা স্টেশন থেকে চলে বাংলাদেশগামী ট্রেন। ফলে এই দুই জায়াগাতেই বিদেশি যাত্রীদের যাতায়াত রয়েছে। সেই জায়গাগুলিরও সুরক্ষা ব্য়বস্থা আরও শক্তিশালী করা হবে।

আরও পড়ুন, আপাতত স্বস্তিতে পোল্যান্ডের ছাত্র কামিল, দেশে থাকার অনুমতি ১৮ মার্চ