করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সতর্কতামূলক পদক্ষেপ শুরু হতেই বাজার থেকে কার্যত উধাও হয়ে গিয়েছে হ্যান্ড স্যানিটাইজার। অনেকক্ষেত্রেই কালোবাজারিরও অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে অনেকেই উদ্যোগী স্যানিটাইজার তৈরিতে। উদ্যোগী হয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাত্ররাও। 

আরও পড়ুন, ৬ মাস বিনামূল্য়ে রেশন দেবে রাজ্য়, করোনা আতঙ্কে ঘোষণা মুখ্য়মন্ত্রীর

সূত্রের খবর, যাদবপুরের ফার্মাসিউটিক্যাল বিভাগ প্রাকৃতিক উপকরণ দিয়ে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে। পাশাপাশি যাদবপুরের ইঞ্জিনিয়ারিং শাখার ছাত্র সংসদের উদ্যোগেও তৈরি করা হচ্ছে স্যানিটাইজার। বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এই সব স্যানিটাইজার বিনামূল্যে ও সুলভে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বিলি করা হবে। অপরদিকে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদও স্যানিটাইজার তৈরি করবে বলে 'ক্রাউড ফান্ডিং'-র ডাক দিয়েছে। ছাত্র সংসদের তরফে জানানো হয়েছে যে, এই সঙ্কটের মুহূর্তে রসায়ন বিভাগের অধ্যাপকদের সঙ্গে কথা বলে এই উদ্যোগ নিতে চাইছেন তাঁরা। 

আরও পড়ুন, ৬ মাস বিনামূল্য়ে রেশন দেবে রাজ্য়, করোনা আতঙ্কে ঘোষণা মুখ্য়মন্ত্রীর

উল্লেখ্য়,  এই মুহূর্তে বিশ্বের প্রায় ১৪১ টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষ পচিশহাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়েতিনহাজার ছাড়িয়েছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে আড়াইশো ছাড়িয়েছে। কলকাতায় এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে ৩। তাই করোনা মোকাবালিয়  এই মুহূর্তে যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপে উপকার পাবেন রাজ্য়বাসী।

আরও পড়ুন, দ্বিতীয় করোনা আক্রান্তও শহরে ঘুরলেন বেপরোয়াভাবে, আতঙ্কে কাঁটা কলকাতাবাসী