শহর কলকাতার সকল ভাষার পুর-স্কুলকে ইংরেজি মাধ্যম করার পরিকল্পনা নিয়েছে কলকাতা পুরসভা। সূত্রের খবর,  ইংরেজি মাধ্যমে রূপান্তরের জন্য ১২৫ শিক্ষককে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার ব্য়বস্থা করছে পুর শিক্ষা দপ্তর। আর এই জন্যই স্কুলের পরিকাঠামো আরও আধুনিক ও উন্নত করে তোলা হবে। সম্প্রতি মেয়র পারিষদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন, বিশ্ববিদ্যালয় নিয়ে কটূক্তির প্রতিবাদ, যাদবপুরে বিজেপি কর্মীদের বিরুদ্ধে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ

 মেয়র পারিষদের বৈঠকে, এই প্রসঙ্গে মেয়র পারিষদ (শিক্ষা)‌ জানিয়েছেন, পুর-স্কুলগুলিকে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করাই তাদের অন্য়তম লক্ষ্য। ক্রমান্বয়ে প্রতিটি স্কুলকেই ইংরেজি মাধ্যম করার লক্ষ্য রয়েছে কলকাতা পুরসভার। প্রথম পর্যায়ে ৩৫টি স্কুলকে পরিবর্তিত করা হবে। বাংলা, হিন্দি, উর্দু, ওড়িয়া প্রতিটা ভাষার স্কুলকেই ইংরেজি মাধ্যমে পরিণত করা হবে বলে জানানো হয়েছে কলকাতা পুরসভার তরফে। যে ভাষার স্কুলকে ইংরেজি মাধ্যমে রূপান্তরিত করা হবে, সেই ভাষাকে দ্বিতীয় ভাষা হিসেবে রাখা হবে। যেমন বাংলা মাধ্যমকে ইংরেজিতে রূপান্তরিত করতে হলে, বাংলাকে দ্বিতীয় ভাষা হিসেবে রাখা হবে। এই জন্য পুরসভার বর্তমান ১২৫ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। 

আরও পড়ুন, ভুয়ো তথ্য় দিয়ে খাস কলকাতার বুকে ব্যাঙ্ক জালিয়াতি, গ্রেপ্তার ৪

আগামী দিনে নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও ইংরেজি মাধ্যমের পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া হবে। নিয়োগ হবে স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে। পুরসভা সূত্রে জানা গেছে, শহরে ২৫৬টি পুর-স্কুল রয়েছে। এখনও পর্যন্ত শহরে ১৮টি ইংরেজি মাধ্যম স্কুল রয়েছে।  তাই ধীরে ধীরে কলকাতা পুরসভার এই নয়া পদক্ষেপে ইংরেজি মাধ্যমে পড়বে এবার পুর-স্কুল পড়ুয়ারা।