Asianet News BanglaAsianet News Bangla

Kolkata Metro: ৩৭ তম জন্মদিনেই আজ থেকে বিদায় নিচ্ছে কলকাতার নন এসি মেট্রো রেক

 ১৯৮৪ সালের ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথম কলকাতাতেই মেট্রো পরিষেবা শুরু হয়েছিল। তাই  এদিন   রবিবার  শুভজন্মদিনেই আনুষ্ঠানিক ভাবে বিদায় নেবে  কলকাতা মেট্রোর সমস্ত নন এসি রেক। 

 

 

Kolkata Metro will bid farewell to non ac on 24 October RTB
Author
Kolkata, First Published Oct 24, 2021, 1:33 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

  রবিবার (Sunday) থেকে আনুষ্ঠানিক ভাবে বিদায় নেবে (Non Ac Metro) কলকাতা মেট্রো নন এসি রেক। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর দেশের মধ্যে প্রথম কলকাতাতেই মেট্রো পরিষেবা শুরু হয়েছিল। তাই এই শুভজন্মদিনেই (Kolkata Metro Birth Day) বিদায় নেবে  কলকাতা মেট্রোর সমস্ত নন এসি রেক। 

আরও পড়ুন, Covid Vaccination: বছর শেষে সকল প্রাপ্ত বয়ষ্কদের কোভিড টিকা, প্রথম ডোজের লক্ষ্যে রাজ্য

কলকাতা মেট্রোর ৩৭ তম প্রতিষ্ঠা দিবসে বিদায় জানানো হবে নর্থ সাউথ করিডরে দীর্ঘদিন পরিষেবা দেওয়া শেষতম নন-এসি রেক টিকে।  এই উপলক্ষে এদিন মহানায়ক উত্তম কুমার মেট্রো স্টেশন (টালিগঞ্জ) এক বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাতিল হতে চলা নন-এসি রেক এর ভেতর বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ট্রেনের মধ্যে থাকবে মেট্রোর ইতিহাস, থাকবে বর্তমান ও আগামী দিনের একাধিক কর্মকাণ্ড এবং ছবির প্রদর্শনীও থাকবে । করোনার জেরে দীর্ঘদিন মেট্রো পরিষেবা বন্ধ ছিল, এখন এই সময়ে ই-পাস কিংবা স্মার্ট কার্ডের মাধ্যমে যাত্রী নিয়ে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর অবদি প্রতিনিয়ত ছুটছে মেট্রো। সেই সূত্রে গত বছরের শেষদিকে এইরূপে নন-এসি রেক কার্যত বন্ধ হয়ে যায়, সেই সূত্রে   এখন শুধুমাত্র  এসি রেক চলছে।।আজকে আনুষ্ঠানিক ভাবে বিদায় দিয়ে রিতিমতো স্মৃতিমেদুর যাত্রী থেকে রেলকর্মীরা। 

আরও পড়ুন, Uttarakhand: উত্তরাখন্ডে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ হওয়া আরও ১ বাঙালির মিলল দেহ, শোকের ছায়া রাজ্যে

 প্রসঙ্গত, ২০০৯ সালে কলকাতায় প্রথম আসে এসি রেক। ধীরে ধীরে বাড়তে থাকে এসি রেকের সংখ্যা। সকালে অফিস টাইমে তাই বেশিরভাগ ক্ষেত্রেই এসি রেক চালানো হত। কিন্তু এপ্রিলের দাবদাহে ননএসি রেকে উঠলে ত্রাহি ত্রাহি রব উঠত। এদিকে অফিস টাইম ছাড়া এসি রেক পেতে সময়ও লাগত। তবে সেটা ২০০৯ থেকে ক্রমশ পরের দিকে বাড়তে শুরু করে এসি রেক। মেট্রো রেল সূত্রের খবর, এই মুহূর্তে কলকাতা মেট্রোর মোট ২৭ টি এসি রেক আছে। সারাদিন চালানোর জন্য এই সংখ্যাই যথেষ্ট বলে খবর।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios