বহুদিন ধরেই খবর ছিল কলকাতা এসটিএফ-এর হাতে। জাল পেতে শিকার ধরার অপেক্ষায় ছিল তারা। অবশেষে বসিরহাট মহকুমার বাদুড়িয়া থানার ভারত-বাংলাদেশ সীমান্তের মালেয়াপুরে গ্রেফতার হল লস্করের লিঙ্কম্যান একুশ বছরের যুবতী তানিয়া পারভিন । তার বিরুদ্ধে অভিযোগ, আন্তর্জাতিক স্তরে বিশেষ করে পাকিস্তানের লস্কর-ই-তৈবা তার সঙ্গে ইন্টারনেটের মাধ্য়মে মোবাইলে একাধিকবার যোগাযোগ করেছে । গ্রেফতারের সময় যুবতীর থেকে বেশ কিছু টাকা  ব্যাংক একাউন্টের ডিটেল সপাওয়া গিয়েছে। 

করোনা নিয়ে উদ্বেগে ইসলামিক স্টেট-ও, জঙ্গিদের জন্য জারি বিশেষ স্বাস্থ্যবিধি.

সূত্রের খবর, মুসলিম যুবক যুবতীদের জঙ্গি কার্যকলাপের সঙ্গে যোগাযোগ তৈরি করা ও ধর্মীয় কাজে লাগানোর জন্যই ওই যুবতীকে তৈরি করচিল লস্করের জঙ্গিরা। দেশের বিভিন্ন প্রান্তে যোগাযোগ তৈরি করত পারবিনকে  ব্যবহার করছিল তারা। অভিযোগ, লস্করের  কাজে বেশ কয়েকবার দিল্লি, মুম্বই ও কাশ্মীরেও গিয়েছে ওই ছাত্রী। ধৃত  যুবতীকে আজ বৃহস্পতিবার আদালতে তুললে তাকে 14 দিনের  পুলিশ রিমান্ডে নিয়ে যায় কলকাতা এসটিএফ। কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী কাছ থেকে একটি গুরুত্বপূর্ণ ডায়েরি উদ্ধার হয়েছে। তা থেকে পাওয়া পাকিস্তানের লস্কর-ই-তৈবার বেশকিছু মোবাইল নাম্বার ও জঙ্গিদের ছবি ছাড়াও কিছু ধর্মীয় বই পাওয়া গিয়েছে।

অত্যাচারে নাজেহাল হয়ে জেলেই অনশনে লাদেনকে চিনিয়ে দেওয়া পাক ডক্তারের

প্রায় দেড় থেকে দু-বছর ধরে ওই যুবতীকে এই জিহাদি কাজে উদ্বুদ্ধ করছিল জঙ্গিরা। মূলত, ধর্মীয় উন্মাদনার মাধ্য়েম যুবক-যুবতীদের জিহাদি কাজের সঙ্গে উদ্বুদ্ধ করতেই  যুবতীকে  কাজে লাগানো হচ্ছিল। জঙ্গি গোষ্ঠীর নির্দেশ মেনে আরও লিঙ্কম্যান তৈরিই  মূল উদ্দেশ্য ছিল যুবতীর।  তানিয়া পারভিন-এর বিরুদ্ধে দেশদ্রোহিতা সহ  ধর্মীয় উস্কানিমূলক উন্মাদনা তৈরি করার বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে পুলিশ। 

'ঘরে ঢুকে মারব' , এটাই ছিল বালাকোট এয়ার স্ট্রাইকের স্লোগান, বললেন প্রাক্তন বায়ু সেনা প্রধান

এ প্রসঙ্গে বসিরহাট মহকুমার আদালতের সরকারি আইনজীবী অরুণ কুমার পাল বলেন, দীর্ঘদিন ধরে এই ছাত্রী পুলিশের নজরদারিতে  ছিল। যুবতীর ফোন ট্র্যাক করে পাকিস্তান সব বেশ কিছু দেশের সঙ্গে যোগাযোগের প্রমাণ পায় এসটিএফ।  এই যুবতীর বিরুদ্ধে মূলত রাষ্ট্রদ্রোহিতা ও ষড়যন্ত্র এবং অসামাজিক কাজ সহ বেশ কয়েকটি ধারায় মামলা রুজু হয়েছে । অভিযুক্তের বিরুদ্ধে ১২১ এ, ১২৪ এ, ১২০বি, ৪১০, ৪২০ আইপিসি সহ আরও কয়েকটি ধারায় মামলা রুজু হয়েছে।