সোমবার সারাদিন ভারী বৃষ্টি হলেও মঙ্গলবার থেকেই কলকাতায় বৃষ্টির পরিমাণ কমতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার থেকেই ঝিরঝিরে বৃষ্টি শুরু হতে পারে কলকাতায়। 

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, 'বঙ্গোপসাগরের উপরে যে নিম্নচাপটি রয়েছে সেটি আরও উত্তর- পূর্ব দিকে সরে যাবে সোমবার। এর ফলে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই সোমবার ভারী বৃষ্টি হবে। পূ্র্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণা, ঝাড়গ্রামের মতো জেলাগুলিতেও ভারী বৃষ্টি হবে। যদিও এর বেশি প্রভাব পড়বে ওড়িশায়। সোমবার কলকাতায় ভাল পরিমাণে বৃষ্টি হলেও মঙ্গলবার থেকেই হাল্কা বা মাঝারি বৃষ্টি হবে শহরে।'

আরও পড়ুন- জলসংকটের আতঙ্কে দেশের বেশ কিছু অংশ! বিশেষজ্ঞরা জানাচ্ছেন জল বাঁচানোর ৫টি উপায়

আগামী আটচল্লিশ ঘণ্টায় বঙ্গোপসাগরের উপরে অবস্থান করা নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হবে। এর ফলে ওড়িশার পাশাপাশি পূর্ব এবং মধ্য ভারতেও ভাল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কলকাতায় এর খুব বেশি প্রভাব পড়বে না। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডে প্রভাব বিস্তার করার পরে নিম্নচাপটি ধীরে ধীরে ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশের দিকে সরে যাবে নিম্নচাপটি। প্রায় একসপ্তাহ ধরে এই রাজ্যগুলিতে এই নিম্নচাপের প্রভাব থাকবে। ফলে এই অঞ্চলে বৃষ্টির ঘাটতিও অনেকটাই মিটতে পারে বলে আশাবাদী আবহবিদরা।

সোমবার সকাল থেকেই কলকাতা-সহ পাশ্ববর্তী জেলাগুলিতেও আকাশের মুখ ভার। কলকাতায় সকালের দিকে দু'- এক পশলা বৃষ্টিও হয়েছে। তবে ভ্যাপসা গরম থেকে এখনও মুক্তি পাননি শহরবাসী।