Asianet News BanglaAsianet News Bangla

"ভয় পাবেন না", পেপারওয়েট বিতর্কে কড়া জবাব আইনজীবী অরুনাভ ঘোষের

বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে ন'জন সদ্য নিযুক্ত বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেন  বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুনাভ ঘোষ। উপস্থিত ছিলেন  অন্য বিচারপতি এবং বার অ্যাসোসিয়েশনের সদস্যরাও। সেখানেই বিচারপতিদের উদ্দেশ্যে অরুনাভ বলেন,"আইনজীবীদের ভয় পাবেন না। 

 Lawyer Arunabh Ghosh s tough response to Justice Abhijit Gangopadhyay s paperweight comments
Author
First Published Aug 31, 2022, 6:55 PM IST

ফের প্রকাশ্যে অভিজিৎ-অরুণাভ বিবাদ। এর আগেও একাধিকবার নানা বিষয় নিয়ে বাকযুদ্ধে জড়িয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ও আইনজীবী অরুণাভ ঘোষ। এবার আরও একধাপ এগিয়ে কোর্টেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়-সহ বাকি বিচারপতিদের "ভয় পাবেন না", বলে বিঁধলেন প্রবীণ আইনজীবী। 
বুধবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে ন'জন সদ্য নিযুক্ত বিচারপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেন  বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুনাভ ঘোষ। উপস্থিত ছিলেন  অন্য বিচারপতি এবং বার অ্যাসোসিয়েশনের সদস্যরাও। সেখানেই বিচারপতিদের উদ্দেশ্যে অরুনাভ বলেন,"আইনজীবীদের ভয় পাবেন না। আমরা পেপারওয়েট নিয়ে মামলা করতে আসি না, যুক্তি নিয়ে আসি।" পাশাপাশি কটাক্ষের সুরে তিনি বলেন,"সবাই যদি পেপারওয়েট নিয়ে আসে তবে এত পেপারওয়েট আসবে কোথা থেকে?"
গত ১৮ অগাস্ট শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় হাজিরা দেওয়ার কথা ছিল অনুব্রত মণ্ডলের কন্যা সুকন্যা মণ্ডলের। এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর এজলাসে ভিডিওগ্রাফির অনুমতি দেন এক সাংবাদিককে। এই ঘটনার বিরোধীতায় সরব হন আইনজীবী অরুনাভ ঘোষ। এর ব্যাখ্যা স্বরূপ বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেছিলেন ওই দিন কিছু আইনজীবী পেপারওয়েট নিয়ে এসেছিলেন। তাই ভিডিওগ্রাফি করতে বলেছিলেন। 

আরও পড়ুনকলকাতা হাইকোর্টের অন্দরে আইনজীবী বনাম বিচারপতির ঝগড়া যেন তিন শালিকের গল্প! 


প্রসঙ্গত, একটি নির্দিষ্ট বেঞ্চের বিচার্য বিষয়ে বদল চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের দ্বারস্থ হলেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুণাভ ঘোষ। সোমবার এই বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির কাছে নালিশ জানান আইনজীবী অরুণাভ ঘোষ। তাঁর সঙ্গে ছিলেন প্রায় শতাধিক আইনজীবী। তাঁদের অভিযোগ একটি নির্দিষ্ট বেঞ্চে তালিকা অনুযায়ী শুনানি হচ্ছে না। অনেক মামলা শুনানির জন্য উঠছেই না। কিছু বিশেষ মামলাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে। আইনজীবীদের একাংশের এই অভিযোগ বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধান বিচারপতি। আইনজীবীদের একাংশের ধারণা অরুণাভর নিশানায় রয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই। প্রকাশ্যে এই বিষয় কেউ কিছু না বললেও অরুণাভর সঙ্গে সে বেশ কিছুদিন ধরেই নানা বিষয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ তৈরি হয় অরুণাভর সে কথা বার বারই উঠে আসছে। পাশাপাশি নাম না করে প্রধান বিচারপতির কাছে নির্দিষ্ট একটি বেঞ্চের দিকে আঙুল তুললেন তিনি। এইসব ঘটনাই অরুণাভ-অভিজিৎ বিবাদের দিকেই ইঙ্গিত করছে।

আরও পড়ুন'সমান গুরুত্ব দেওয়া হচ্ছে না সব মামলাকে', একটি বিশেষ বেঞ্চের বিরুদ্ধে প্রধান বিচারপতির দ্বারস্থ আইনজীবী অরুণাভ

Follow Us:
Download App:
  • android
  • ios