Asianet News BanglaAsianet News Bangla

ফের বাড়ল গ্যাসের দাম, চাপের মুখে মধ্যবিত্ত

বৃহস্পতিবার থেকে ফের বেড়ে গেল এলপিজি গ্যাসের দাম। ১৬ জুন থেকে এবার গ্যাসের কানেকশন নিতে লাগবে আরও বেশি টাকা।  

LPG gas price hike again , 1062 Rupees in kolkata on 16 June RTB
Author
Kolkata, First Published Jun 16, 2022, 1:35 PM IST

বৃহস্পতিবার থেকে ফের বেড়ে গেল এলপিজি গ্যাসের দাম। ১৬ জুন থেকে এবার গ্যাসের কানেকশন নিতে লাগবে আরও বেশি টাকা। ১৬ জুন থেকে গ্যাসের দাম বাড়ল ৩৩ টাকা। স্বাভাবিকভাবেই মধ্যবিত্তের নাভিশ্বাস হবার জোগাড়। এদিন থেকে ফের দাম বেড়ে হল ১০৬২ টাকা। উল্লেখ্য গতমাসে যে এলপিজি কিনতে লাগছিল ১০২৯ টাকা, তা এবার আরও বেশি মূল্য দিয়ে কিনতে হবে। এবার থেকে  ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার কিনতে ১০২৯ টাকার বদলে লাগবে ১০৬২ টাকা।

ফের হেঁশেলে কোপ পড়েছিল শহরবাসীর। অগ্নিমূল্য বাজারে নাভিশ্বাস মধ্যবিত্তের। দৈনন্দিন জিনিসপত্রের দাম লাফিয়ে বেড়েই চলেছে। তার উপর প্রতি মাসেই গ্যাসের দাম বাড়ছে। যা বড় চিন্তার কারণ হয়ে যাচ্ছে রাজ্যবাসীর। একদিকে নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও আকাশ ছোঁয়া। এদিকে তার উপরেই ফের গ্যাসের দাম বাড়াতেই অগ্নিমূল্য বাজারে দম ফুরোচ্ছে মধ্যবিত্তের। গতমাসে যে এলপিজি কিনতে লাগছিল ১০২৯ টাকা, তা এবার আরও বেশি মূল্য দিয়ে কিনতে হবে। এবার থেকে  ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডার কিনতে ১০২৯ টাকার বদলে লাগবে ১০৬২ টাকা। এবার থেকে কলকাতায় একটি গ্যাস সিলিন্ডার কিনতে খরচ হবে ১০৬২ টাকা। স্বাভাবিকভাবেই ঘুম উড়েছ মধ্য়বিত্তের।

আরও পড়ুন, উলুবেড়িয়ার জেলেই মৃত্য়ু বিজেপি কর্মীর, পয়গম্বর বিতর্কে হিংসার অভিযোগে হয়েছিলেন গ্রেফতার

প্রসঙ্গত, গ্যাসের দামের সঙ্গে পাল্লা দিয়ে চলতি বছরের শুরু থেকেই দাম বেড়েছে পেট্রোল-ডিজেলেরও। এদিকে নিজস্ব গাড়ি না থাকলেও শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল, নিত্য প্রয়োজনে গাড়ি চলাচল করতেই হয়। আর তাই পরোক্ষভাবে জ্বালানীর দামের প্রভাব পড়েছে। এদিকে গাড়ি করেই দূরদূরান্ত থেকে কাঁচামাল, সবজি-মাছ সবই আসছে। জ্বালানীর দাম বাড়ায় তাই বাজার দরও বেড়েছে। ৫ রাজ্যের বিধানসভার ভোটের দিকে তাঁকিয়ে ছিল সবাই, যে পেট্রোল-ডিজেলের দাম কমবে।

আরও পড়ুন, কনের সঙ্গে মালাবদলের পর বিয়ে থেকে সরল বর, পালাতে যেতেই জামাইকে ঘরে আটকালো কন্যাপক্ষ

তবে আশা যে পূরণ হয়নি , তা নয়। উল্লেখ্য ২১ মে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রোলে প্রতি লিটারে ৮ টাকা এবং ডিজেলের প্রতি লিটারে ৬ টাকা আবগারি শুল্ক কমানোর ঘোষণা করেন। টানা ৪৫ দিন ধরে জ্বালানীর দাম অপরিবর্তিত থাকার পরে অবশেষে ২২মে পেট্রোল এবং ডিজেলের দাম কমে। তবে দেখতে দেখতে এবার আবার অনেক গুলি দিন পার হয়েছে। ফের জ্বালানীর দাম কমার আশায় শহরবাসী। তবে কেন্দ্রীয় সরকার দাম কমালেও বারংবার বেড়ে চলা জ্বালানীর দামে বাজারদরে স্থায়ী প্রভাব পড়ে গিয়েছে। যার উপর এবার ক্যাটালিস্টের মতো কাজ করছে গ্যাসের দাম।

আরও পড়ুন, প্রফেসর বর পাওয়া হল না, আদালতের নির্দেশে চাকরি যেতেই বিয়েতে বেঁকে বসল প্রেমিক

Follow Us:
Download App:
  • android
  • ios