চলতি বছরে মাধ্যমিক পরীক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই কমছে। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গিয়েছে, এবছর ২০ থেকে ৩০ হাজার পরীক্ষার্থী কমতে পারে। গত বছর রাজ্যে মোট ১০ লক্ষ ৫০ হাজারের কিছু বেশি পড়ুয়া মাধ্যমিকে বসেছিলেন। 

আরও পড়ুন, সিঁথিকাণ্ডে নতুন মোড়, সিআইডি তদন্তের দাবি জানাল মৃতের পরিবার

সূত্রের খবর, ২০২০-এর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৮ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। এদিকে চলতি বছরে মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রের জন্য় কড়া পদক্ষেপ নিয়েছে  পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। নকল এড়াতে বা পরীক্ষা সংক্রান্ত অপ্রীতিকর কোন ঘটনা এড়াতেই নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। শুধু মোবাইলই নয়, স্মার্ট ঘড়ি পরে বা নিয়েও পরীক্ষাকেন্দ্রে ঢোকায় নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষাকেন্দ্রে মোবাইল বা স্মার্ট ঘড়ি পরে না ঢোকা নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন শিক্ষক সংগঠনের সঙ্গে বৈঠক করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষকদের প্রতিনিধিদের সঙ্গে কথা বলেছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।  

আরও পড়ুন, ক্রমশ উন্নত কলকাতা বিমানবন্দর, চালু মালপত্র পরীক্ষার নয়া ব্যবস্থা

প্রসঙ্গত গত বছর ২০১৯-এর মাধ্যমিকের বেশ কয়েকটি বিষয়ে পরীক্ষা চলাকালীনই হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। ফাঁস হওয়া প্রশ্নের বেশ কয়েকটির সঙ্গে আসল প্রশ্নের মিলও খুঁজে পাওয়া যায়। তা নিয়ে বিস্তর জলঘোলা হয়। পুলিশি নজরদারির অভাভের অভিযোগ ওঠার পাশাপাশি মধ্যশিক্ষা পর্ষদের দিকেও অভিযোগের আঙুল ওঠে। এমনকী রাজ্য সরকারকেও যথেষ্ট অস্বস্থিতে পড়তে হয়।