নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম দিবস পালন করার জন্য বিশেষ কমিটি গঠন করল রাজ্য সরকার। দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির চেয়ারপার্সন হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন থেকে এই কমিটির কথা ঘোষণা করা হয়েছে। এছাড়াও রাজ্যের একাধিক বিশিষ্ট ব্যক্তিত্বকে নিয়ে এই কমিটি তৈরি করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এক বছর ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হবে। তার ভাবধারা, তার আন্দোলন কর্মসূচি, তার জীবনের আদর্শ ইত্যাদি বিষয় তুলে ধরা হবে সাধারণ মানুষের কাছে। গোটা রাজ্য জুড়ে এক বছর ধরে এই কর্মসূচি পালন করা হবে বলে জানান মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন-একুশের আগে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, স্বাস্থ্যসাথীর প্রকল্পের আওতায় পরিবারের সবাই

মুখ্যমন্ত্রী আরো বলেন,''স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ক্লাবগুলিতেও নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম দিবস বিশেষভাবে পালন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে কিভাবে গোটা বছর ধরেই কর্মসূচি পালন করা হবে তা ওই কমিটির সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে''। 

আরও পড়ুন-বামদের বনধের প্রভাব পড়ল রাজ্য়ে, কয়েকটি বিক্ষিপ্ত অশান্তি ছাড়া ধর্মঘট শান্তিপূর্ণ

এই ঘোষণার পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান রহস্য নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ''প্রতিশ্রুতি মত রাজ্য সরকার নেতাজির অপ্রকাশিত ফাইল প্রকাশ করেছে। কিন্তু কেন্দ্রীয় সরকার কথা দিয়ে কথা রাখেনি, নেতাজি সুভাষচন্দ্র বসুর অপ্রকাশিত ফাইল এখনো প্রকাশ করা হয়নি''। নেতাজি সুভাষচন্দ্র বসু আজও অবহেলিত বলে এদিন দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।