Asianet News BanglaAsianet News Bangla

Sharjah- শারজা আন্তর্জাতিক বইমেলায় আমন্ত্রণ মমতাকে, বিদেশমন্ত্রকের অনুমতি পাওয়া নিয়ে সংশয়

২ নভেম্বর চল্লিশতম শারজা আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। ৩ নভেম্বর থেকে শুরু হবে মেলা। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। আর সেই উদ্বোধনী অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছে মমতাকে।  

Mamata invited to Sharjah International Book Fair, doubts about Foreign Ministry permission bmm
Author
Kolkata, First Published Oct 28, 2021, 12:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রোমের (Rome) পর এবার শারজা (Sharjah) থেকে আমন্ত্রণ জানানো হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। শারজা আন্তর্জাতিক বইমেলায় তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। ২ নভেম্বর চল্লিশতম শারজা আন্তর্জাতিক বইমেলার (Sharjah International Book Fair) উদ্বোধন হবে বলে জানা গিয়েছে। ৩ নভেম্বর (3 November) থেকে শুরু হবে মেলা। চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। আর সেই উদ্বোধনী অনুষ্ঠানেই আমন্ত্রণ জানানো হয়েছে মমতাকে।  

এর আগে রোমে বেসরকারি সংস্থা আয়োজিত বিশ্ব শান্তি বৈঠকে (World Peace Conference) যোগ দেওয়ার কথা ছিল মমতার। ৬ অক্টোবর যোগ দেওয়ার কথা ছিল তাঁর। সেই অনুষ্ঠানে আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। আর এই ধরনের একটি অনুষ্ঠানেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। সমাজসেবায় তাঁর  অবদানের কথা উল্লেখ করে এই আমন্ত্রণ জানানো হয়েছিল। সেখানে তাঁর বক্তব্য রাখার কথাও ছিল। কিন্তু, সেই সময় তাঁকে ওই বৈঠকে যোগ দেওয়ার অনুমতি দেয়নি বিদেশ মন্ত্রক (The Union Ministry of External Affairs)। বিদেশমন্ত্রকের তরফে ওই আবেদন খারিজ করে দিয়ে জানানো হয়, মুখ্যমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে ওই অনুষ্ঠানে যোগদান একেবারেই সঙ্গতিপূর্ণ নয়। সেই কারণে তাঁকে যাওয়ার অনুমতি দেওয়া যাবে না। তার আগে মুখ্যমন্ত্রীর শিকাগো সফরের অনুমতিও দেননি কেন্দ্র। 

আরও পড়ুন- গোয়া-ত্রিপুরা নিয়ে আশাবাদী, কত সংখ্যক আসন পাবে তৃণমূল, জানালেন অনুব্রত

সেই সময় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন মমতা। তিনি বলেছিলেন, "বিশ্ব শান্তির জন্য একটি মিটিং ছিল রোমে। জার্মান চ্যান্সেলর যাবেন, পোপ, ইমাম, ইতালির প্রধানমন্ত্রী আর আমাকে বলেছিলেন যাওয়ার জন্য। ইতালি সরকার আমাদের জন্য বিশেষ অনুমতি দিয়েছিল। অথচ কেন্দ্র আমার এই যাত্রা বাতিল করে দিল। কেন বন্ধ করল যে মুখ্যমন্ত্রীর জন্য না কি এই যাত্রা নয়। আমি যেখানেই যাব সেখানেই বাধা। আর আপনাদের লোক খালি এদিক-ওদিক ঘুরে বেড়াবে। তখন তো কেউ কিছু বলে না। রোমে গেলে তা দেশের জন্য গর্বের হত। হিন্দু ধর্মের জন্য যদি এত উদারতা তাহলে আমি একজন হিন্দু মহিলা, আমাকেই বারবার আটকে দেওয়া হয় কেন? হিংসা, পুরো হিংসা থেকে এসব করা হয়।"  

আরও পড়ুন- বিএসএফ ক্যাম্পে হাজির দিলীপ-সুকান্ত, ফেসবুক পোস্টে অফিসারদের 'মামা' সম্বোধন উদয়ন গুহর

আরও পড়ুন- পাইপলাইনের মুখে জমে আবর্জনা, হাওড়া পুর এলাকায় বৃহস্পতিবার বন্ধ থাকবে পানীয় জল সরবরাহ

উল্লেখ্য, দেশের তরফে কোনও বৈঠকে যদি কোনও জনপ্রিতিনিধি অংশগ্রহণ করেন তাহলে সেই অনুষ্ঠানে অংশ নেওয়ার আগে বিদেশ মন্ত্রকের অনুমতি নিতে হয়। নিয়ম অনুযায়ী সেটাই করেছিলেন মমতা। কিন্তু, তাঁর আবেদন খারিজ করে জানিয়ে দেওয়া হয়েছে ওই আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। তবে এবার বিদেশমন্ত্রকের তরফে তাঁকে শারজায় যাওয়ার অনুমতি দেওয়া হবে কিনা এখন সেটাই দেখার।

Follow Us:
Download App:
  • android
  • ios