Asianet News BanglaAsianet News Bangla

Drinking Water- পাইপলাইনের মুখে জমে আবর্জনা, হাওড়া পুর এলাকায় বৃহস্পতিবার বন্ধ থাকবে পানীয় জল সরবরাহ

জরুরি ভিত্তিতে পানীয় জল সরবরাহকারী মূল পাইপে মেরামতির জন্য হাওড়া পুরসভা এলাকায় একবেলা জল সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরনিগমের তরফে বুধবারই একটি বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়ে দেওয়া হয়েছে। 

Drinking Water supply will be shutdown in Howrah Municipal area tomorrow bmm
Author
Kolkata, First Published Oct 27, 2021, 10:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গঙ্গার (Ganges) নিচে থাকা পাইপ লাইনের (Pipeline) মুখে জমে রয়েছে আবর্জনা (Garbage)। আর তার জেরেই একাধিকবার জলের সমস্যা দেখা যাচ্ছে হাওড়া পুর এলাকায়। এবার সেই সমস্যা দূর করতেই বৃহস্পতিবার পানীয় জল সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নিল হাওড়া পুরনিগম (Howrah Municipal Corporation)।

জরুরি ভিত্তিতে পানীয় জল (Drinking Water Supply) সরবরাহকারী মূল পাইপে মেরামতির জন্য হাওড়া পুরসভা এলাকায় একবেলা জল সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরনিগমের তরফে বুধবারই একটি বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, পানীয় জল সরবরাহকারী এক হাজার ৫৭৫ মিলিমিটার ব্যাসের মূল পাইপে মেরামতির কাজ হবে। তার জন্যই বৃহস্পতিবার সন্ধে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পুর এলাকায় পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে। তবে আগামীকালই পরিষেবা স্বাভাবিক হবে না। তা হতে হতে ২৯ অক্টোবর সকাল ৬টা বাজবে। 

আরও পড়ুন- বিএসএফ ক্যাম্পে হাজির দিলীপ-সুকান্ত, ফেসবুক পোস্টে অফিসারদের 'মামা' সম্বোধন উদয়ন গুহর

আরও পড়ুন- মমতার কাছে ক্ষমা চেয়ে বিজেপি ছাড়লেন বাবু মাস্টার, ফের কি তৃণমূলে প্রত্যাবর্তন

উল্লেখ্য, টানা বৃষ্টিতে জল ছেড়েছিল ডিভিসি। তার ফলে পলি মিশ্রিত প্রচুর জল গঙ্গায় ঢুকে পড়ে। কালো রঙের সেই পলি ঢুকে যাওয়ায় গঙ্গার থেকে জল শুদ্ধ করার যে প্লান্ট রয়েছে সেখানে সমস্যা দেখা দেয়। এর জেরে চলতি মাসের শুরুর দিকেই কলকাতা, হাওড়া ও হুগলির কিছু অংশে কল খুললে ঘোলা জল পাচ্ছিলেন স্থানীয়রা। এর জেরে বেশ কিছু জায়গায় জলের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। অবশ্য চলতি মাসে হাওড়ায় এই নিয়ে তিনবার জল সরবরাহ বন্ধ হতে চলেছে। ৪ অক্টোবর প্রথম জল সরবরাহ বন্ধ রাখা হয়েছিল। তখন স্থানীয়দের অভিযোগ ছিল, বিনা নোটিশেই জল সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে সমস্যার মধ্যে পড়তে হয়েছিল তাঁদের। এরপর পাম্প মেরামতির কাজ শুরু হয়। এর জেরে ৫ ও ৬ অক্টোবর ফের হাওড়ার বিস্তীর্ণ এলাকায় পানীয় জল সরবরাহ বিঘ্নিত হয়। স্থানীয়দের দাবি, অনেক জায়গায় পুরসভার কলে জল এলেও, তা পান করার উপযুক্ত ছিল না। ঘোলা জল বের হচ্ছিল কল থেকে। 

আরও পড়ুন- শুক্রবারও বৃষ্টির পূর্বাভাস কলকাতায়, সপ্তাহান্তে তাপমাত্রা কমার সম্ভাবনা

তবে কাজ চলার পরও সেখানে জলের সমস্যা কিছুতেই মিটছিল না। ৬ অক্টোবর পরিষেবা স্বাভাবিক হয়। কিন্তু, ৮ অক্টোবর ফের জল-সমস্যার অভিযোগ ওঠে। ওইদিন সকাল থেকেই  বিস্তীর্ণ এলাকায় জল সরবরাহ হঠাৎ করে বন্ধ হয়ে গিয়েছিল বলে অভিযোগ স্থানীয়দের। আসলে মূল পাইপ লাইনে সমস্যার জেরে কিছুতেই সেখানে জল সরবরাহ স্বাভাবিক করা যাচ্ছিল না। সেখানে পলি মিশ্রিত জল ঢুতে এতটাই আবর্জনা জনা হয়ে গিয়েছিল যে ওই লাইনে মেরামতির প্রয়োজন ছিল। এ প্রসঙ্গে হাওড়া পুর প্রশাসক সুজয় চক্রবর্তী বলেন, "গঙ্গার নিচে থাকা পাইপ লাইনের মুখে আবর্জনা জমে পাইপের মুখ বন্ধ হয়ে যাওয়ার ফলেই পাম্পে জল ওঠেনি। সেই আবর্জনা পরিষ্কারের পরই জল সরবরাহ করা সম্ভব হবে।"

Follow Us:
Download App:
  • android
  • ios